শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

English Version

আর্জেন্টিনায় গর্ভপাত আইন অনুমোদন!

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক: ১৫ জুন’১৮: আর্জেন্টিনার পার্লামেন্টে গর্ভপাত বিল অনুমোদনের প্রক্রিয়া একধাপ এগিয়েছে। বৃহস্পতিবার দীর্ঘ ২২ ঘন্টা রুদ্ধশ্বাস বিতর্কের পর দেশটির নিম্নকক্ষের ১২৯ জন সদস্য বিলটির পক্ষে সমর্থন দিয়েছেন। বিরুদ্ধে ভোট দিয়েছে ১২৫ জন। নিম্নকক্ষের একজন সদস্য ভোটদান থেকে বিরত ছিলো। এখন শুধুমাত্র সিনেটের অনুমোদন বাকি। আগামী সেপ্টেম্বরে সিনেটে এনিয়ে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। 

সিনেটে বিলটি পাশ হলে ১৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করতে আর কোন বাধা থাকবে না। যদিও আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিউ ম্যাক্রি গর্ভপাতের ঘোর বিরোধী। তবে তিনি জানিয়েছেন পার্লামেন্টের উচ্চ এবং নিম্নকক্ষে বিলটির বিরুদ্ধে তিনি ভেটো দিবেন না।

ধর্ষণ কিংবা কোন নারীর জীবনের হুমকি থাকা ব্যতিত আর্জেন্টিনায় বর্তমানে গর্ভপাত আইনগতভাবে অবৈধ। যার কারণে অনেক সময় গর্ভপাত ঘটাতে অনেক নারী অনুমতির জন্য আদালতের স্মরণাপন্ন হন। যদিও সমালোচকদের অভিযোগ, আদালতের এই প্রক্রিয়া সময় সাপেক্ষ এবং জটিল হওয়ার কারণে বিভিন্ন সময় নারীদের জীবন হুমকির মুখে পড়ছে। 

এদিকে, বৃহস্পতিবার নিম্নকক্ষে বিলটির পক্ষে-বিপক্ষে ভোট অনু্ষ্ঠানের তিন ঘন্টা আগেও সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা এর বিপক্ষে অবস্থা নেয়। কিন্তু লা পাম্পা প্রদেশের আইনপ্রণেতা সার্জিও জিলিট্টো এক টুইট বার্তায় নিজেদের দৃষ্টিভঙ্গি পাল্টে বিলটির পক্ষে ভোট দেয়ার ঘোষণা দেন। তার দেখাদেখিতেই বেশিরভাগ সদস্য বিলটির পক্ষে হ্যাঁ ভোট দেয়।

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

দরকার শুধু একটা চামচ! বোঝা যাবে কিডনি ...

জেনে নিন জরায়ু ক্যান্সারের লক্ষণসমূহ


অসুস্থ কিডনির লক্ষণ



একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ!

আকন্দের যত ঔষুধী গুণ

রাতে কলা খাওয়া কি ঠিক?