সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

English Version

মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক: ১১ অক্টোবর’১৮: বাংলাদেশে দুই কোটি মানুষ মানসিক রোগে আক্রান্ত বলে এক জরিপে উঠে এসেছে।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বুধবার জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে আয়োজিত এক আলোচনা সভায় এই তথ্য তুলে মনোরোগ চিকিৎসকের অপ্রতুলতার কথাও বলা হয়।

অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ফারুক আলম বলেন, “দেশে সোয়া দুই কোটি মানসিক রোগে আক্রান্ত হওয়ার কথা জরিপ চালিয়ে জানা গেছে। আর সারাদেশে মনোরোগ চিকিৎসক রয়েছেন মাত্র ২৩০ জন। এই অপ্রতুল চিকিসকের কাছে থেকে মাত্র ১৫ থেকে ২০ শতাংশ রোগী সেবা পাচ্ছেন।”

অনুষ্ঠানে মূল প্রবন্ধে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে ১৮ বছরের বেশি বয়সী ১৬ দশমিক শূন্য ৫ শতাংশ মানুষ মানসিক রোগে ভুগছে। এই বয়সের চেয়ে কম বয়সীদের মধ্যে রয়েছে ১৮ দশমিক ৪ শতাংশ।

কিশোরদের মনোবিকাশ নিয়ে সমাজে সচেতনতার অভাবের কথা বলেন এই চিকিৎসক। তিনি আরও বলেন, বাবা-মায়ের পারিস্পরিক দ্বন্দ্বের কারণে এর প্রভাব গিয়ে পড়ছে সন্তানের উপর।

মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক ডা. হেদায়েতুল ইসলাম বলেন, “মানসিক রোগ বেড়ে গেলেও তা মোকাবেলায় আমাদের প্রস্তুতি অপ্রতুল।”

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক বলেন, “আমাদের অনেক মেধাবী ডাক্তার থাকা সত্ত্বেও তাদেরকে গ্রামাঞ্চলে পাঠানো যাচ্ছে না। এ কারণেই চিকিসা সেবা সবার মাঝে ছড়িয়ে দেওয়া যাচ্ছে না।”

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট-এর সভাপতি ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গোলাম রবাবানী বক্তব্য রাখেন।

সর্বাধিক পঠিত খবর

কিডনি ইনফেকশন প্রতিরোধের উপায়

বুদ্ধিমান সন্তান চেনার উপায়?

মেদ কমান, সুস্থ থাকুন


থাইরয়েডের সমস্যায় যে খাবার খাবেন




চুলের বৃদ্ধি বাড়ায় আদা ও রসুন

শীতে শ্বাসকষ্ট এড়াতে যা যা করবেন