শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

English Version

ঘুম না হওয়ার সঙ্গে অকালমৃত্যুর সম্পর্ক নেই

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক: ১৯ নভেম্বর ১৮: সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, ঘুম না হওয়ার সঙ্গে অকালমৃত্যুর কোনো সম্পর্ক নেই। সম্প্রতি এসংক্রান্ত নিবন্ধ গবেষণা সাময়িকী ‘সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে। এ গবেষণায় তিন কোটি ৭০ লাখ মানুষের তথ্য পর্যালোচনা করা হয়েছে।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এনএইচএসের পক্ষে আগে যা বলা হতো, নতুন এই প্রতিবেদনের বক্তব্য এর পুরোপুরি বিপরীত। এনএইচএস বলে আসছিল, ইনসমনিয়ার কারণে মানুষের ওবেসিটি বা স্থূলতা, হৃদেরাগ ও টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়ার পাশাপাশি আয়ুও কমে যায়। কিন্তু দীর্ঘদিন ধরে ইনসমনিয়ায় ভুগছে—এমন মানুষ মূলত তাদের আয়ু নিয়ে চিন্তিত নয়, বরং ঘুম না হওয়া ক্লান্ত দেহে কী করে দিনটা শেষ করবে সেটি নিয়েই তারা বেশি চিন্তিত।

নিজের ইনসমনিয়া নিয়ে স্কুল শিক্ষক নাভিদ খান বলেন, তিনি রাতে চার ঘণ্টার বেশি ঘুমাতে পারেন না। অবসাদগ্রস্ত দেহে দিনটি ভালোয় ভালোয় পার করতে পারবেন কি না সেটি নিয়েই তাঁর যত ভাবনা।

ইনসমনিয়াকে পরাস্ত করা সহজ নয়। অনিদ্রা রোগের প্রভাব কাটাতে এনএইচএস কয়েকটি তরিকা অনুসরণ করতে পরামর্শ দিয়েছে। যেমন—নিজের দেহটিকে ক্লান্ত করে তোলার জন্য প্রতিদিন কিছুটা ব্যায়াম বা শরীরচর্চা করা, খাদ্যতালিকা থেকে চা-কফিজাতীয় পানীয় বা ক্যাফেইন কমিয়ে দেওয়া। পাশাপাশি বলা হয়, ধূমপান, অতিরিক্ত খাদ্যগ্রহণ বা বেশি রাত পর্যন্ত অ্যালকোহল পান করলে ঘুম ব্যাহত হতে পারে।

নতুন গবেষণা প্রতিবেদন বলছে, ইনসমনিয়ার সঙ্গে দ্রুত মৃত্যুর কোনো সম্পর্ক না থাকলেও অন্যান্য রোগ যেমন, স্মৃতিভ্রংশতা, বিষণ্নতার সঙ্গে ঠিকই যোগসূত্র পাওয়া গেছে।

সূত্র : বিবিসি।

সর্বাধিক পঠিত খবর



ডায়াবেটিস হবে না যা করলে

শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

শরীরের চুলকানি দূর করার উপায়


শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

বুকে কফ? দূর করুন ঘরোয়া উপায়ে