শুক্রবার, ১৯ জুলাই ২০১৯

English Version

১০ জুলাই’৭১: নিয়াজী সহযোগীদের নিয়ে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে যায়

No icon স্পট লাইট

ডেস্ক রিপোর্ট: ১০ জুলাই ’১৯: ১৯৭১ সালের ১০ জুলাই লেঃ জেনারেল নিয়াজী সহযোগীদের নিয়ে সফরে যায় চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে। চট্টগ্রামের সামরিক কর্মকর্তা এবং স্থানীয় শান্তিকমিটির দালালরা এই বলে নিয়াজীকে আশ্বস্ত করে যে, এখানে দুষ্কৃতকারীদের (মুক্তিযোদ্ধাদের) আক্রমণের সমস্ত স্থল ও নৌপথ বন্ধ করে দেয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রাম থেকে দুষ্কৃতকারীদের (মুক্তিযোদ্ধাদের) সম্পূর্ণরূপে তাড়িয়ে দেয়া হয়েছে।

এই দিনেই নিয়াজী দোহাজারী, রাঙামাটি ও কাপ্তাই যায়। দোহাজারীতে দালালরা তাকে অভ্যর্থনা জানায় শ্লোগান দিয়ে।

নিয়াজী দালালদের আরো সক্রিয়ভাবে কাজ করার পরার্মশ দেয়। এই দিন মুক্তিযুদ্ধে অংশ নেয়া সকল এমএলএ এবং এমপিদের তালিকা প্রণয়নের কথা ঘোষণা করা হয়।১০ জুলাই সংবাদ মাধ্যমে প্রকাশিত হয় প্রাদেশিক পরিষদ সদস্য এএনএম ইউসুফের খুলনা ও সিলেটের বড়লেখা সফর করার খবর।

এসব এলাকায় সে শান্তিকমিটির সদস্যদের সঙ্গে মিলিত হয় এবং দেশ (পাকিস্তান) রক্ষার যে দায়িত্ব তাদের উপর অর্পিত হয়েছে তা স্মরণ করিয়ে দেয়। সে কুলাউড়ায় সিলেট জেলা শান্তিকমিটির সদস্য খোকন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখে। এতে আরো বক্তব্য রাখে লীগের আহবায়ক নাজমুল হোসেন খান। এএনএম ইউসুফ দেশের পরিস্থিতির জন্যে আওয়ামী লীগকে দায়ী করে। ১০ জুলাই ঘোষণা করা হয়, শ্রমিকদের কাজে যোগ দেয়ার চূড়ান্ত নোটিশ।

সর্বাধিক পঠিত খবর








পিঠের মেদ দ্রুত কমানোর তিন উপায়