মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

English Version

০৬ আগস্ট' ৭১: মুক্তিবাহিনী রায়পুরে পাকিস্তানি রেঞ্জার ও রাজাকারদের আক্রমণ করে

No icon স্পট লাইট

ডেস্ক রিপোর্ট: ০৬ আগস্ট’১৯: ১৯৭১ সালের ০৬ আগস্ট ২নং সেক্টরে মুক্তিবাহিনী রায়পুরের কাছে পাকিস্তানি রেঞ্জার ও রাজাকারদের এল.এম. হাইস্কুল শিবির আক্রমণ করে। এ অভিযানে ৯ জন পাকিস্তানি রেঞ্জার হতাহত হয়। অপরদিকে একজন মুক্তিযোদ্ধা আহত হন।

ময়মনসিংহে ছাত্রনেতা হাশেম মামুদ ও সুবেদার মেজর জিয়াউল হকের নেতৃত্বে দুই কোম্পানি মুক্তিযোদ্ধা পাকবাহিনীর বান্দরকাটা বি ও পি আক্রমণ করে। এ যুদ্ধে ৩০ জন পাকসেনা নিহত ও ৩৫ জন আহত হয়। মুক্তিবাহিনীর ৫ জন মুক্তিযোদ্ধা শাহাদাৎ বরণ করেন এবং ৯ জন আহত হন।

মার্কিন সিনেটের উদ্বাস্তু বিষয়ক বিচার বিভাগীয় উপ-পরিষদের চেয়ারম্যান সিনেটর এডওয়ার্ড কেনেডি বলেন, পাকিস্তানকে সামরিক সাহায্য দেয়ার ফলে উদ্বাস্তু সমস্যার সৃষ্টি হয়েছে। বাংলাদেশের শরণার্থীদের সমস্যার প্রতি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও বাস্তববর্জিত নীতি গ্রহণের জন্য তিনি নিক্সন প্রশাসনকে অভিযুক্ত করেন।

বৃটিশ পার্লামেন্টে সাবেক মন্ত্রী জন স্টোনহাউস আওয়ামী লীগের প্রধান শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য চাপ দেয়ার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে আলোচনা করার পরামর্শ দেন। তিনি বলেন, শেখ মুজিবকে মুক্তি দিলে পূর্ব পাকিস্তানের একটি রাজনৈতিক মীমাংসায় পৌঁছানো সম্ভব হবে।

সর্বাধিক পঠিত খবর




আঁচিল দূর করবেন যেভাবে

স্ট্রোকের প্রাথমিক তিন লক্ষণ



পিত্তথলিতে পাথর লক্ষণ ও করণীয়