মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

English Version

১০ আগস্ট' ৭১: সিলেটে পাঁচ কোম্পানী যোদ্ধা পাকবাহিনীর ওপর আক্রমণ চালায়

No icon স্পট লাইট

ডেস্ক রিপোর্ট: ১০ আগস্ট’১৯: ১৯৭১ সালের ১০ আগস্ট সিলেটে ক্যাপ্টেন রবের নেতৃত্বে পাঁচ কোম্পানী যোদ্ধা পাকবাহিনীর শাহবাজপুর রেলওয়ে স্টেশন অবস্থানের ওপর আক্রমণ চালায়। প্রায় দু‘ঘন্টা যুদ্ধ শেষে মুক্তিবাহিনী শাহবাজপুর রেলওয়ে স্টেশনের একটি বড় অংশ নিয়ন্ত্রন করে এবং দখলকৃত এলাকায় পাকিস্তানি পতাকা ধবংস করে বাংলাদেশের পতাকা উত্তোলন করে। এ পর্যায়ে হঠাৎ পাকসেনারা আর্টিলারি আক্রমণ চালায়। পাকবাহিনীর এ পাল্টা আক্রমণে মুক্তিযোদ্ধারা ছত্রভঙ্গ হয়ে পড়ে এবং পিছু হটে।

এই যুদ্ধে মুক্তিবাহিনীর প্রচুর গোলাবারুদ উদ্ধার করলেও ইপিআর হাবিলদার কুতুব, নায়েক মান্নান ও মুজাহিদ হাবিলদার মোহাম্মদ ফয়েজসহ ৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন এবং ৫ জন আহত হন।৪নং সেক্টরের ডাউকি সাব-সেক্টরে মুক্তিবাহিনী পাকহানাদার বাহিনীর সহযোগী রাজাকারদের চতুলবাজার ঘাঁটি আক্রমণ করে। এতে ৩ জন রাজাকার মুক্তিযোদ্ধাদের হাতে বন্দী হয় ও ২ জন নিহত হয়। অভিযান শেষে মুক্তিযোদ্ধা দল কোন ক্ষয়ক্ষতি ছাড়াই নিজ অবস্থানে ফিরে আসে।

ক্যাপ্টেন সালেক এক প্লাটুন মুক্তিযোদ্ধা নিয়ে শালদা নদীর পশ্চিমে কমিল্লা সি এন্ড বি রোডের কাছে শিদলাই নামক গ্রামে ঘাঁটি স্থাপন করেন।

সর্বাধিক পঠিত খবর

আলসারের লক্ষণগুলো জেনে নিন


চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন




শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে