শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০

English Version

১৯ আগস্ট’৭১: মুক্তিবাহিনী পাকসেনাদের ওপর অতর্কিত আক্রমণ চালায়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon স্পট লাইট

ডেস্ক রিপোর্ট: ১৯ আগস্ট’১৯: ১৯৭১ সালের ১৯ আগস্ট দিনটি ছিল বৃহস্পতিবার।দুপুর ১২টায় পাকবাহিনীর তিনটি নৌকা শালদা নদী অবস্থান থেকে ব্রাহ্মণ পাহাড়ের দিকে অগ্রসর হলে মুক্তিবাহিনী ছোট নাগাইশের কাছে নৌকাগুলোর ওপর অতর্কিত আক্রমণ চালায়। এতে পাকবাহিনীর দুটি নৌকা পানিতে ডুবে যায় ও ২০ জন পাকসেনা নিহত হয়। পিছনের নৌকাটি দ্রুত পাড়ে ভিড়িয়ে পাকসেনারা নৌকা থেকে নেমে পড়ে এবং মুক্তিযোদ্ধাদের ওপর পাল্টা আক্রমণ চালায়। প্রায় চারঘণ্টা গুলিবিনিময়ের পর পাকসেনারা পিছু হটে।

মুক্তিবাহিনী পাকবাহিনীর শালদা নদী গুদাম অবস্থানের ওপর কামান আক্রমণ চালায়। এতে পাকবাহিনীর একটি বাঙ্কার ধ্বংস হয় ও ৮ জন পাকসেনা নিহত হয়।ইস্ট বেঙ্গল ও মুক্তিবাহিনী আক্রমণ শাণিয়ে তুলল। বীরদর্পে অসীম সাহসে সন্ধ্যার আঁধার নামার সঙ্গে সঙ্গে থার্ড বেঙ্গল মেজর জামিলের সঙ্গে আরও কয়েক জন এগিয়ে সামনের একটা হানাদার বাঙ্কার দখল করে নেয়।

বাঙ্কারেই হত্যা করা হয় ৪ হানাদারকে। রাতের আঁধারে যুদ্ধ আরও রক্তক্ষয়ী ও হিংস্র হয়ে উঠল। ঢাকায় মুক্তিবাহিনী সাঁটুরিয়া থানা আক্রমণ করে।এ অভিযানে ৪ জন পাকসেনা ও ৫জন পুলিশ নিহত হয় এবং ১৪ জন পাকসেনা মুক্তিযোদ্ধাদের হাতে বন্দী হয়।

সর্বাধিক পঠিত খবর






করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয়

মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস!

ধূমপান ছাড়লে সেরে ওঠে ফুসফুস