সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

English Version

১৬২৬৩ ডায়াল করলে মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক: ২৮ আগস্ট’ ১৯: স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক দারুণ সেবা স্বাস্থ্য বাতায়ন। ১৬২৬৩ নম্বরটিতে ফোন করলেই মিলছে স্বাস্থ্যসেবা। কথা বলছেন একজন ডাক্তার। যিনি রোগ বা সমস্যার ধরন বুঝে পরামর্শ দিচ্ছেন। সেইসঙ্গে মোবাইলে মেসেজ করে পাঠিয়ে দিচ্ছেন প্রেসক্রিপশন বা চিকিৎসাপত্র।

শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় নয়, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতর বা সংস্থা নাগরিকের দোরগোড়ায় কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়ার জন্য খুলেছে এমন অনেক ‘ডিজিটাল’ সেন্টার।

শুধু পরিসেবাই নয়, মিলছে জরুরি সেবাও। সরকারের বিভিন্ন দফতরের অন্তত ২০টি মতো কল সেন্টার রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, এগুলোর মধ্যে নাগরিকরা সবচেয়ে বেশি সেবা নিচ্ছেন স্বাস্থ্য বাতায়ন, জাতীয় জরুরি সেবা, সুখি পরিবার কল সেন্টার, নারী ও শিশু বিষয়ক কল সেন্টার, আইনগত সহায়তায় জাতীয় হেল্প লাইন, জাতীয় পরিচয়পত্র কল সেন্টার।

আবার অনেক কল সেন্টারই তেমন কাজ করছে না। এই কল সেন্টারগুলোর সবচেয়ে বড় অসুবিধা হলো কেবল অফিস টাইমে সেবা দেওয়া, কলচার্জ নেওয়া, ফোন না রিসিভ করা, ওয়েটিংয়ে রাখা ইত্যাদি।

স্বাস্থ্য বাতায়ন: মোবাইলে ফোন করে মেসেজে প্রেসক্রিপশন পেতে ফোন করতে হয় ১৬২৬৩ নম্বরে। ইকরামোতুল্লাহ নামে এক সেবাগ্রহীতা জানান, তার কয়েকদিন থেকে গলা ব্যথা ও শুকনো কাঁশি সারছে না। এই নম্বরে ফোন দিলে ডাক্তারের সঙ্গে কথা বলতে শূন্য চাপতে বলা হয়। আর সঙ্গে সঙ্গেই অপরপ্রান্ত থেকে ডাক্তার দিল আফরোজ সমস্যার কথা জানতে চান।

সব শুনে তিনি গরম পানি দিয়ে কুলকুচির পরামর্শ ছাড়াও মোবাইলে মেসেজ করে চিকিৎসাপত্র পাঠিয়ে দেন।

প্রতিদিন এভাবেই হাজারও মানুষ সেবা নিচ্ছেন এই স্বাস্থ্য বাতায়ন থেকে। তবে এজন্য দিতে হয় কলচার্জ।

সর্বাধিক পঠিত খবর




শিশু দ্রুত লম্বা হবে যেসব খাবারে