বুধবার, ০১ এপ্রিল ২০২০

English Version

স্বর্ণকারদের অকাল মৃত্যুর হার বেশি : গবেষণা প্রতিবেদন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক- ১১ মার্চ ২০২০: দেশে স্বর্ণকারদের অকাল মৃত্যুর হার বেশি। তাদের গড় আয়ু ৫৯ বছর। ৫৫ শতাংশ ক্ষেত্রে তাদের মৃত্যুর প্রধান কারণ কার্ডিওভাস্কুলার রোগ, ইস্কেমিক হার্ট ডিজিজ ও স্ট্রোক অন্তর্ভুক্ত।

বাংলাদেশে স্বর্ণকারদের মৃত্যুর কারণ নিয়ে পরিচালিত এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিল্টন হলে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। বিএসএমএমইউয়ের নিজস্ব অর্থায়নে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের গবেষকরা এই গবেষণা পরিচালনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, আইসিডিডিআর,বি-এর ইমেরিটাস সায়েনটিস্ট ডা. মো. ইউনুস।

সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য রাখেন পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ শরীফুল ইসলাম। ভারবাল অটোপসি পদ্ধতিতে করা গবেষণার ফলাফল উপস্থাপন করেন এই গবেষণাটির প্রধান গবেষক পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান।

গবেষণার ফলাফলে জানানো হয়, বাংলাদেশে আনুমানিক তিন লক্ষ মানুষ স্বর্ণকার পেশায় নিয়োজিত। স্বর্ণকারদের অকাল মৃত্যুর হার বেশি, যেখানে তাদের গড় আয়ু মাত্র ৫৯ বছর। ৫৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যুর প্রধান কারণ কার্ডিওভাস্কুলার রোগ, যার মধ্যে ইস্কেমিক হার্ট ডিজিজ ও স্ট্রোক অন্তর্ভুক্ত।

মৃত স্বর্ণকারদের রোগের ইতিহাস ঘেঁটে দেখা গেছে, তাদের ৪৫ শতাংশ কার্ডিওভাস্কুলার রোগে ভুগছিলেন এবং ২০ শতাংশ আক্রান্ত ছিলেন ক্যান্সারে।

সর্বশেষ খবর

  দুধ, ডিম, মাছ ও মাংসের সংকট মোকাবেলায় ব্যবস্থা নিয়েছে সরকার: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী


  করোনাভাইরাস: দেশে নতুন একজনের মৃত্যু সংক্রমিত আরও ৩


  সবার পিপিইর প্রয়োজন নাই: প্রধানমন্ত্রী


  দেশে ২৪ ঘণ্টায় আরও দুই জন করোনা রোগী শনাক্ত


  বিএসএমএমইউ'তে মেডিসিন, সার্জারি, বক্ষব্যধিসহ বিভিন্ন বিভাগে হেল্প লাইন চালু


  দেশের সব স্টেডিয়াম করোনা রোগীদের জন্য ব্যবহার করা যাবে: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী


  দেশে ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ৪


  সবকিছু উপেক্ষা করে চিকিৎসক সমাজ হিরোর মতো করোনা যুদ্ধ মোকাবেলা করবে: বিএসএমএমইউ উপাচার্য


  করোনায় মৃত্যু ৩৪ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত ৭ লক্ষাধিক


  করোনাভাইরাস: দেশবাসীর জন্য প্রধানমন্ত্রীর চার বার্তা


সর্বাধিক পঠিত খবর






চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ