google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

শনিবার, ২৪ অক্টোবর ২০২০

English Version

টিকা এলেও মাস্কের দরকার হবে: ফাউসি

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক-২৫ সেপ্টেম্বর, ২০২০: যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, কার্যকর টিকা চলে এলেও জনস্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। এর মধ্যে মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো মেনে চলা দরকার হবে। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সির গভর্নর ফিল মারফির সঙ্গে ফেসবুক লাইভ অনুষ্ঠানে ফাউসি এ কথা বলেন।

ফাউসি বলেন, তিনি যেসব কথা বলেন তা বাস্তবতার নিরিখেই বলেন। তাঁর মতে, ৭৫ থেকে ৮০ শতাংশ মানুষকেও যদি টিকা দেওয়া সম্ভব হয় তবে তা গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে বিবেচনা করা যাবে। তবে টিকা এলেও জনস্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে সতর্ক থাকতে হবে।

মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে যুক্তরাষ্ট্রের এই বিশেষজ্ঞ বলেন, অ্যারোসল সংক্রমণ বা বাতাসে ক্ষুদ্রতম কণার কারণে সংক্রমণের পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। অর্থাৎ, বড় ড্রপলেট হিসেবে পড়ার পরিবর্তে বাতাসে নির্দিষ্ট সময় পর্যন্ত করোনাভাইরাস ভেসে থাকতে পারে। ফাউসি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বড় অংশের মানুষ এ বছর টিকা পাবেন না। ডিসেম্বরের মধ্যেই সব ডোজ টিকা পাওয়া সম্ভব নয়। ২০২১ সালের তৃতীয় বা চতুর্থ মাসে সব মার্কিন নাগরিককে টিকা কর্মসূচির আওতায় আনা সম্ভব হতে পারে।

সর্বাধিক পঠিত খবর

করোনায় ডা. রমেশ চন্দ্র নাথের মৃত্যু


দেশে ভ্যাকসিন মিলছে না এ বছর

টিকা এলেও মাস্কের দরকার হবে: ফাউসি




ক্যান্সার প্রতিরোধে ৫ খাবার

দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৩৮৩