বুধবার, ২০ জানুয়ারী ২০২১

English Version

অক্সফোর্ডের টিকায় গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক- ০২ নভেম্বর, ২০২০: ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির সঙ্গে আলাপকালে এক নারী দাবি করেন, অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগের পর থেকে তাঁর স্বামীর দেহে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তিনি নিজের সৃজনশীলতা হারিয়ে ফেলেছেন। এতে তাঁর কর্মক্ষমতাও কমে গেছে

ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) তৈরি করছে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের করোনা টিকা। এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে জানিয়ে পাঁচ কোটি রুপি দাবি করেছিলেন চেন্নাইয়ের এক স্বেচ্ছাসেবক। ওই ব্যক্তির স্ত্রী বলেছেন, টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় তাঁর স্বামী সৃজনশীলতা হারিয়ে ফেলেছেন। একই কারণে কাজও হারিয়েছেন তিনি। ফলে তাঁর আয়রোজগারেও প্রভাব পড়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই নারী এই দাবি করেছেন। তিনি বলেছেন, অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগের পর থেকে তাঁর স্বামীর দেহে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তিনি নিজের সৃজনশীলতা হারিয়ে ফেলেছেন। এতে তাঁর কর্মক্ষমতাও কমে যায়। ফলে যুক্তরাষ্ট্রের কোম্পানি থেকে পাওয়া কাজ ফসকে গেছে। কারণ ওই কাজটি করার জন্য যে মনোযোগ ও সৃজনশীলতা প্রয়োজন ছিল, তা তিনি দেখাতে পারছিলেন না। বর্তমানে অনলাইনে অর্থ লেনদেনের মতো তুলনামূলক সহজ কাজও তিনি করতে পারছেন না।

সর্বাধিক পঠিত খবর





করোনার নতুন ধরন ছড়িয়েছে নানা দেশে



দেশে প্রথম দফায় করোনার টিকা পাবেন যারা