সোমবার, ২০ নভেম্বর ২০১৭

English Version

অস্ত্রোপচারে পেট থেকে বের হল সাপ, অতঃপর…!

No icon স্পট লাইট

স্বাস্থ্য ডেস্ক: ১২ জুলাই ২০১৭: প্রতিদিন নিয়মিত খাবার খাচ্ছিলেন তবু ওজন কমে যাচ্ছিল। ছ’মাসে প্রায় ১০ কেজি ওজন কমে গিয়েছিল ভারতের দক্ষিণ ২৪ পরগনার মাবিয়া বিবির। দিনকে দিন শরীর আরও রুগ্ন হয়ে যাচ্ছিল। প্রাণ বাঁচাতে স্থানীয় সরকারি হাসপাতালে আসেন মথুরাপুরের মাবিয়া বিবি (৪৬)। 

এরপর তার আল্ট্রাসোনোগ্রাফিতে ধরা পরে তার পেটে এক ‘লাম্প’ বা মাংস পিণ্ড। একদম উপরের যকৃৎ থেকে নিচের পেলভিস পর্যন্ত পাকিয়ে পাকিয়ে উঠেছে সেই মাংসপিণ্ড। আঁকড়ে রয়েছে কিডনির অনেকটা অংশও। দ্রুতই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পেট কেটে সাপের মতো মাংস পিণ্ডটা বের করেন তার সোমবার দুপুরে। স্ত্রীর পেটের মধ্যে এতবড় জিনিসটা ছিল ভাবতে পারছেন না মাবিয়ার স্বামীও। 

সমস্ত জায়গা অক্ষত রেখে মাংস পিণ্ডটা বের করা গেলেও বাদ দিতে হয়েছে কিডনিটা। তবে তাতেও সুস্থ হয়ে বাঁচতে বিশেষ অসুবিধা হবে না রোগীর। চিকিৎসকেরা জানিয়েছেন, “চিকিৎসার পরিভাষার এই মাংস পিণ্ডের নাম ‘রেট্রোপেরিটোনিয়াল মাস’। ডানদিকের কিডনি, কোলন, যকৃৎ, ডিওডিনামকে জড়িয়ে ছিল এই মাংসপিণ্ডটা। ’’

এত বড় মাংসপিণ্ড খুব একটা দেখা যায়না বলেই জানিয়েছেন চিকিৎসকরা। পেটের ভিতর ঘাপটি মেরে থেকে প্রয়োজনীয় সমস্ত খাবার শুষে নেয় এই ‘লাম্প’। খাবার খেলেও তাই শরীর ক্রমশ রোগা হতে থাকে। অস্ত্রোপচারের পর আপাতত সুস্থ মাবিয়া। তবে এখনও ৭ দিন তাকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সর্বাধিক পঠিত খবর


নাকের পলিপ হওয়ার কারণ ও চিকিৎসা


বাসি রুটির এতো গুণ ?

কতটুকু ভাত খেলে মোটা হবেন না?




শীতে দই খাওয়ার উপকারিতা

গ্যাস সমস্যায় যেসব খাওয়া নিষেধ