বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮

English Version

‘রোহিঙ্গা শিবিরে ডিপথেরিয়ার পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রনে আছে’

No icon স্পট লাইট

বিবি ফাতেমা খাতুন: ১২ জানুয়ারি ২০১৮: কয়েক দশক আগে বাংলাদেশ থেকে নির্মূল হওয়া ডিপথেরিয়া কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে ছড়িয়ে পড়েছিল । ব্যাকটেরিয়াঘটিত এই সংক্রামক রোগের চিকিৎসার জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে । ইতোমধ্যে পরিকল্পনাগুলো বাস্তবায়ন করা হয়েছে।

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের স্বাস্থ্য সেবার সার্বিক পরিস্থিতি নিয়ে আমারহেলথ ডটকম এর সঙ্গে ইউনিসেফ এর ন্যাশনাল কনসালটেন্ট বে-নাজির আহমেদ এর সাথে সাক্ষাৎকারে জানা যায় ডিপথেরিয়ার পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রনে আছে । ইতিমধ্যেই টিকা দেয়ার কার্যক্রম চলছে।

তিনি বলেন ‘কিছু দিন আগে রিভিউ মিটিং করলাম পরিস্থিতি পর্যালোচনা নিয়ে । এমনিতে ডিপথেরিয়ায় আক্রান্ত হচ্ছে, প্রতিদিন ই হচ্ছে । ডিপথেরিয়া এভাবেই হয় । কিন্তু এটা এখন ও নিয়ন্ত্রনে আছে। কারন টিকা দেওয়ার পরে, এর প্রতিরোধ ক্ষমতা জন্মাতে ২৮ দিনের মত সময় লাগে। ঐ পর্যায়ে গেলে তখন আর এই তেজ থাকবে না । এখন ও আমাদের কাঙ্খিত টিকা দান কার্যক্রম  চলছে । এবং  আমাদের যে টার্গেট ছিল তার ৯০% ইতিমধ্যেই কার্যকর হয়েছে।’

তিনি আরো বলেন, ‘এছাড়া স্বাস্থ্য সেবা গুলো ভালোই চলছে । রোগ পরিস্থিতি নিয়ন্ত্রনে আছে । আমরা অপ্রত্যাশিত বড় কোন কিছু আশা করি না । কলেরা, এইচআইভি, টিবি  ইত্যাদি বিভিন্ন রোগ গুলো সীমার মধ্যেই আছে । কিছুই অপ্রত্যাশিত নয় । আমাদের ক্যাম্পেইন ৮৯%সফলতা পেয়েছে। সব মিলিয়ে কোন সঙ্কা নেই ।’

সংক্রামক ব্যধি ডিপথেরিয়া আক্রান্তের হাঁচি, কাশির মাধ্যমে খুব দ্রুত অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে।

আক্রান্তের গলার পিছন দিকে সরু পর্দা তৈরি হয়। এতে শ্বাসকষ্ট, হৃদযন্ত্রের সমস্যা, পক্ষাঘাত, এমনকি মৃত্যুর ঘটনা ঘটে। টিকা দানের মাধ্যমে এ রোগের চিকিৎসা ও প্রতিরোধ করা যায়।

 

 

 

সর্বাধিক পঠিত খবর

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা


নখ খেলে শরীরের কি ক্ষতি হয় জানেন?

ডায়বেটিস নিয়ন্ত্রনে ঢেড়স



নিয়মিত মাছ খাওয়ার উপকারিতা