বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

English Version

ত্বকে ফোসকা পড়লে কি করবেন?

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৯ জুন’১৮: রান্না করতে গিয়ে হঠাৎ ছ্যাঁকা লেগে কিংবা নতুন জুতো থেকে প্রায়শই ফোসকা পড়ে। এটি ছোট হলে এমনিতেই সেরে যায়। তবে মাঝে মাঝে অনেক জ্বালা-পোড়া ও ব্যথা করে। তাই এটি তাড়াতাড়ি সারানোর উপায় জানা থাকা ভালো।

ফোসকা থেকে বাঁচার কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে, যা ব্যবহার করলে দ্রুত নিরাময় সম্ভব।

ফোসকা: ঠাণ্ডা পানি পোড়া জায়গার জ্বালা কমিয়ে ফোসকা পড়ার ঝুঁকি কমায়। প্রতি দুই তিন ঘণ্টা পরপর আক্রান্ত স্থানটি ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

তবে পোড়া স্থানে বরফ ব্যবহার করা উচিত নয়। কারণ, বরফ পোড়া স্থানের রক্ত চলাচল বন্ধ করে দিয়ে পোড়া স্থানের ক্ষতির কারণ হতে পারে।

কোথাও পুড়ে গেলে অ্যালোভেরার জেল বের করে পোড়া জায়গায় লাগিয়ে নিন। অ্যালোভেরায় ব্যথা কমানোর গুণ আছে। পোড়া জায়গায় অ্যালোভেরা লাগিয়ে দিলে কিছুক্ষণের মধ্যেই ত্বকে শীতল অনুভূতি পাওয়া যাবে এবং জ্বালাভাব কমে যাবে।

প্রথমে পোড়া জায়গাটা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এরপর এক টুকরো অ্যালোভেরার পাতা থেকে তাজা রস বের করে পোড়া স্থানে লাগিয়ে নিন। এভাবে দিনে বেশ কয়েকবার লাগাতে পারেন।

ফোসকার ওপর টুথপেস্ট লাগান। এতে ফোসকার ভেতরের পানি খুব সহজেই শুষে যায়, জ্বালা এবং ফোলাভাবও কমে।

গ্রিন টি ব্যবহার করুন। কারণ, গ্রিন টির অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান খুব দ্রুত ফোলা এবং জ্বালা কমায়। গ্রিন টি না থাকলে সাধারণ লিকার চা ঠাণ্ডা করেও ফোসকার ওপরে লাগাতে পারেন।

ছ্যাঁকা লাগা অংশে ডিমের সাদা অংশ লাগালে সেটা ফোসকা পড়তেই দেবে না। তবে সেটা বেশিক্ষণ না রেখে ভালোমতো পরিষ্কার করুণ। নয়তো এর ডিম থেকেই আবার ইনফেকশন শুরু হয়ে যাবে।

ছ্যাঁকা লাগলে আন্ডার আর্ম রোল অন ডিও লাগিয়ে নিন। ফোসকা তো পড়বেই না। ব্যথাও কমবে। তবে রোল অন ডিওটি এন্টিপাস্পারেন্ট হলে ভালো হয়।

তবে ফোসকা মোকাবিলায় সবচেয়ে উপকারী লবণ পানি। ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে নিন। ওই পানিতে শরীরের যে অংশে ফোসকা পড়েছে, সেই অংশ ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। দেখবেন ফোসকা গায়েব!

সর্বাধিক পঠিত খবর

কিডনি ইনফেকশন প্রতিরোধের উপায়

বুদ্ধিমান সন্তান চেনার উপায়?

কী হয় হিমোগ্লোবিন বেশি হলে ?

মেদ কমান, সুস্থ থাকুন


থাইরয়েডের সমস্যায় যে খাবার খাবেন