মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

English Version

বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবীমা প্রকল্প চালু ভারতে

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৪ সেপ্টেম্বর’১৮:  বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ কার্যক্রম শুরু করল বিজেপি সরকার। এ প্রকল্পের আওতায় ৫০ কোটি ভারতীয় চিকিৎসা সুবিধা পাবেন। রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঝাড়খণ্ডের রাজধানী রাচি থেকে সরকারি অর্থায়নে দরিদ্রদের জন্য স্বাস্থ্যবীমার বৃহৎ এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এর আগে চলতি বছর ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে লালকেল্লা থেকে মোদি এ স্বাস্থ্যসেবা প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ১০ কোটিরও বেশি পরিবারকে সুবিধা দেয়ার উদ্দেশ্যে বিশ্বের বৃহত্তম এ স্বাস্থ্যসেবা প্রকল্পটি নেয়ার কথা জানিয়েছে ভারত সরকার। এর মাধ্যমে প্রতিটি পরিবার ৫ লাখ রুপির স্বাস্থ্যবীমা সুবিধা পাবে।

উদ্বোধনের পর প্রথম দিনেই ভারতের প্রায় ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। ঝাড়খণ্ডের যেসব পরিবার এ আয়ুষ্মান ভারত বীমা প্রকল্পের সুবিধা পাবে তাদের কাছে এরই মধ্যে মোদির লেখা দুই পৃষ্ঠার একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বৃহৎ এ প্রকল্পের গুরুত্ব ও সুবিধাগুলোর রূপরেখা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।

যে ১০ কোটি ৭৪ লাখ পরিবার এ বীমা সুবিধা পাবে পর্যায়ক্রমে, তাদের কাছেও এ চিঠি যাবে। চিঠিতে প্রধানমন্ত্রী মোদির একটি ছবিও থাকছে বলে জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

প্রকল্পটির মূল স্থপতি এনআইটিআই আয়োগ মেম্বার ড. বিনোদ পাল বলেন, প্রধানমন্ত্রী রোববার এ প্রকল্পের উদ্বোধন করলেও পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিনে ২৫ সেপ্টেম্বর থেকেই এ স্বাস্থ্যবীমা চালু হবে।

যেসব রাজ্যে এ বীমা কার্যকর হতে যাচ্ছে সেখানে ব্যয়ের ৬০ শতাংশ বহন করবে কেন্দ্রীয় সরকার, বাকিটা আসবে রাজ্য সরকারের তহবিল থেকে। স্বাস্থ্য বীমার এ প্রকল্পের জন্য হেল্পলাইন নম্বর ১৪৫৫৫ চালু হয়েছে। এখানে ফোন করলে যাবতীয় তথ্য মিলবে।

সূত্র: এনডিটিভি।

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!





এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !

মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ