সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

English Version

বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবীমা প্রকল্প চালু ভারতে

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৪ সেপ্টেম্বর’১৮:  বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ কার্যক্রম শুরু করল বিজেপি সরকার। এ প্রকল্পের আওতায় ৫০ কোটি ভারতীয় চিকিৎসা সুবিধা পাবেন। রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঝাড়খণ্ডের রাজধানী রাচি থেকে সরকারি অর্থায়নে দরিদ্রদের জন্য স্বাস্থ্যবীমার বৃহৎ এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এর আগে চলতি বছর ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে লালকেল্লা থেকে মোদি এ স্বাস্থ্যসেবা প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ১০ কোটিরও বেশি পরিবারকে সুবিধা দেয়ার উদ্দেশ্যে বিশ্বের বৃহত্তম এ স্বাস্থ্যসেবা প্রকল্পটি নেয়ার কথা জানিয়েছে ভারত সরকার। এর মাধ্যমে প্রতিটি পরিবার ৫ লাখ রুপির স্বাস্থ্যবীমা সুবিধা পাবে।

উদ্বোধনের পর প্রথম দিনেই ভারতের প্রায় ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। ঝাড়খণ্ডের যেসব পরিবার এ আয়ুষ্মান ভারত বীমা প্রকল্পের সুবিধা পাবে তাদের কাছে এরই মধ্যে মোদির লেখা দুই পৃষ্ঠার একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বৃহৎ এ প্রকল্পের গুরুত্ব ও সুবিধাগুলোর রূপরেখা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।

যে ১০ কোটি ৭৪ লাখ পরিবার এ বীমা সুবিধা পাবে পর্যায়ক্রমে, তাদের কাছেও এ চিঠি যাবে। চিঠিতে প্রধানমন্ত্রী মোদির একটি ছবিও থাকছে বলে জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

প্রকল্পটির মূল স্থপতি এনআইটিআই আয়োগ মেম্বার ড. বিনোদ পাল বলেন, প্রধানমন্ত্রী রোববার এ প্রকল্পের উদ্বোধন করলেও পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিনে ২৫ সেপ্টেম্বর থেকেই এ স্বাস্থ্যবীমা চালু হবে।

যেসব রাজ্যে এ বীমা কার্যকর হতে যাচ্ছে সেখানে ব্যয়ের ৬০ শতাংশ বহন করবে কেন্দ্রীয় সরকার, বাকিটা আসবে রাজ্য সরকারের তহবিল থেকে। স্বাস্থ্য বীমার এ প্রকল্পের জন্য হেল্পলাইন নম্বর ১৪৫৫৫ চালু হয়েছে। এখানে ফোন করলে যাবতীয় তথ্য মিলবে।

সূত্র: এনডিটিভি।

সর্বাধিক পঠিত খবর



শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

শরীরের চুলকানি দূর করার উপায়

শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার


বুকে কফ? দূর করুন ঘরোয়া উপায়ে



ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!