শনিবার, ২৪ আগস্ট ২০১৯

English Version

শীতে লোয়ার ব্যাক পেইন ?

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৬ অক্টোবর’১৮: শীতের সময় লোয়ার ব্যাক পেইন একটু প্রকোপ হয়ে থাকে। আমাদের দেশে পুরুষের তুলোনায় নারীদের বেশি লোয়ার ব্যাক পেইনের সমস্যা হয়ে থাকে। কারণ আমাদের দেশে নারীরা বেশি অসচেতনভাবে কাজ করেন। আর বাড়ির বেশির ভাগ কাজ ঝুকে করে থাকেন। তাই তারা যেকোনো সময় লোয়ার ব্যাক পেইনের সমস্যায় পরে থাকেন।

কিন্তু সমস্যা হচ্ছে লোয়ার ব্যাক পেইন একেবারে নির্মুল করবে এমন কোনো চিকিৎসা নেই। তবে কিছু প্রতিকার আছে যা মেনে চললে আপনি লোয়ার ব্যাক পেইনের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। আসুন তাহলে জেনে নেই উপায়গুলো।

ব্যাক পেইনের রোগীদের দুই-তৃতীয়াংশেরই ঘুমের সমস্যা হতে দেখা যায়। যারা ইনসমনিয়াতে ভোগেন তাদের পিঠের ব্যথাও মাত্রাতিরিক্ত হতে দেখা যায়। শুধু ব্যথার চিকিৎসা করে এই সমস্যা হতে বের হওয়া যাবেনা। যদি ঘুমের সমস্যা থাকে তাহলে আগে তার চিকিৎসা করতে হবে।

লোয়ার ব্যাক পেইনের সবচেয়ে ছোট কারণ হচ্ছে ভুলভাবে বসার ধরণ। জবুথবু হয়ে বসলে জয়েন্টে, মাংসপেশীতে এবং ডিস্কে চাপ পড়ে ফলে ব্যাথার সৃষ্টি হয়। তাই বাড়িতে বা অফিসে বাসার সময় সোজা হয়ে বসুন।

এন্ডোরফিন নামক এক প্রকার হরমোন যা ব্যথা কমাতে সক্ষম। এন্ডোরফিন ব্যথার অনুভূতি মস্তিষ্কে প্রেরণ করতে বাধা প্রদান করে। এছাড়াও এন্ডোরফিন দুশ্চিন্তা, মানসিক চাপ ও হতাশা উপশম করে যা ক্রনিক ব্যাক পেইন এর সাথে সম্পর্কিত। এই এন্ডরফিনের নিঃসরণ বাড়াতে এ্যারোবিক এক্সারসাইজ ও মেডিটেশন করুন।

গরম থেরাপি নেয়ার উপকারিতা হচ্ছে, এটা রক্তের প্রবাহকে উদ্দীপিত করে যা দেহের পশ্চাৎদেশে ব্যথা উপশমকারী উপাদানগুলোকে নিয়ে আসে এবং ব্যথার ম্যাসেজ মস্তিষ্কে পৌঁছতে বাধা দেয়।

ঠাণ্ডা থেরাপি নেয়ার উপকারিতা হচ্ছে- এটা প্রদাহ কমায় এবং নার্ভ এর খিঁচুনি বন্ধ করে ব্যথা কমানোর জন্য লোকাল এনেস্থেসিয়ার মতো কাজ করে।

সর্বশেষ খবর

  রংপুরে প্রসূতির জরায়ুতে সুই-সুতা রেখেই সেলাই


  বিধ্বংসী আগুনে দাউ দাউ করে জ্বলছে আমাজন অরণ্য


  সরকারি প্রতিষ্ঠানকে তামাকমুক্ত রাখতে চিঠি দেবে চসিক


  ১৭ আগস্ট, ১৯৭১: মুক্তিযোদ্ধারা পাকসেনাদের তিনটি নৌকা এ্যামবুশ করে।


  ১৬ আগস্ট, ১৯৭১ মুক্তিযোদ্ধাদল পাকসৈন্য বোঝাই কয়েকটি মোটর লঞ্চকে এ্যামবুশ করে।


  ১৫ আগস্ট, ১৯৭১ : কুমিল্লায় মুক্তিবাহিনীর একটি দল হোমনা থানার ওপর অতর্কিত আক্রমণ করে।


  ২১ আগস্ট’৭১: টিক্কাখান আনসার বাহিনীকে রাজাকার বাহিনীতে পরিণত করার আদেশ জারী করেন


  বাসের ভাড়া প্লাস্টিক!


  শিশু আইনের অস্পষ্টতা সংশোধন চান হাইকোর্ট


  মুখে ঘা, হতে পারে ক্যান্সারের লক্ষণ


সর্বাধিক পঠিত খবর



আঁচিল দূর করবেন যেভাবে

স্ট্রোকের প্রাথমিক তিন লক্ষণ

জেনে নিন হাঁটার ৫ উপকারিতা


পিত্তথলিতে পাথর লক্ষণ ও করণীয়



ডেঙ্গু জ্বর প্রতিরোধ করবেন যেভাবে