মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

English Version

ওজন কমাতে রাতের খাবার গ্রহণের পর হাঁটা ভীষণ জরুরি

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৭ ফেব্রুয়ারি ১৯: রাতের খাবার গ্রহণের পর আপনি প্রায়ই কি করেন? নিশ্চয়ই প্রলুব্ধ হন কোনো টেলিভিশন সিরিজ ধরতে, অথবা অন্য কোনো কাজ করেন। কিন্তু যাই করুন না কেন, আপনাকে ভাবতে হবে যা করছেন তাতে কী আপনার হজমক্রিয়াটি ঠিকমতো হচ্ছে। যদি না হয় তবে তা বন্ধ করতে হবে।

তার চেয়ে ডিনারের পর কিছু সময় হাঁটুন। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। এক গবেষণায় দেখা গেছে, ডিনারের পর ১৫ মিনিট হাঁটলে তা প্রাপ্তবয়স্কদের টাইপ ২ ডায়াবেটিসে সুগার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। দেখা গেছে এই ১৫ মিনিট হাঁটা দিনের অন্য সময়ের ৪৫ মিনিট হাঁটার চেয়ে বেশি কার্যকরী।

গবেষণার ফলে বলা হয়েছে, 'খাবারের প্রতিক্রিয়ায় অগ্ন্যাশয়ের অন্তঃস্থিত গ্রন্থি থেকে রস নিঃসরণ ঘটানোর প্রক্রিয়া বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে দিনের শেষে কমতে থাকে। আমরা অধিকাংশই রাতের বেলা ভরপেট খাবার গ্রহণ করি। এরপর অলস সময় কাটাই। এতে রক্তের গ্লুকোজ মাত্রা বাড়তে থাকে। পরে কয়েক ঘণ্টার ব্যবধানে তা অনেক বেড়ে যায়।

ইউনিভার্সিটি অব ওটাগো, নিউজিল্যান্ডের গবেষণা মতে, হাঁটার সময় আমাদের পেশি নিয়োজিত হয়ে পড়ে শরীরের গ্লুকোজ ব্যবহারে। শরীরে সঞ্চালিত হওয়ার মাধ্যমে এর পরিমাণ হ্রাস পায়। তাই রাতের খাবারগ্রহণের পর ১৫-৩০ মিনিট হাঁটা ভীষণ জরুরি।

 

 

সর্বাধিক পঠিত খবর





উচ্চ রক্তচাপে বিপজ্জনক খাবার

বয়স অনুপাতে কত ঘণ্টা ঘুমানো উচিত



কুমড়োর বিচির উপকারিতা

গলার ক্যান্সারের লক্ষণ