সোমবার, ২৪ জুন ২০১৯

English Version

উচ্চ রক্তচাপে বিপজ্জনক খাবার

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ৪ মার্চ ১৯:উচ্চ রক্তচাপ থেকে সৃষ্টি হয় হৃদরোগ। ঠিক কী কারণে মানবদেহে এই সমস্যাটি দেখা দেয়, তা সঠিকভাবে আজও জানা যায়নি। বলা হয় জেনেটিক কিংবা খাদ্যাভ্যাসই এ জন্য দায়ী।

লবণ : উচ্চ রক্তচাপে লবণ মারাত্মক ক্ষতিকর। পাতে লবণ খাওয়াই যাবে না। লবণের হাই-সোডিয়াম লেভেল রক্তের চাপ বাড়িয়ে দেয়। হঠাৎ মৃত্যুঝুঁকি কমাতে হলে পাতে লবণ খাওয়া বাদ দিতেই হবে।

চিনি : এড়িয়ে যেতে হবে চিনিও। চিনি এমনিতে শরীরের জন্য ক্ষতিকর। পাশাপাশি এতে ক্যালরি বেশি থাকে। যদি কেউ মিষ্টি পছন্দ করে থাকেন, তবে ডার্ক চকলেট কিংবা তাজা ফল খেতে পারেন। তৈরি মিষ্টির পুষ্টিগুণ ওইভাবে নেই। বরং রক্তচাপের ক্ষতি করে।

আচার : বেশিরভাগ আচারে প্রচুর পরিমাণে লবণ ব্যবহার করা হয়। এ কারণে উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের আচার খাওয়া থেকে বিরত থাকা উচিত।

অ্যালকোহল : বেশি মাত্রায় অ্যালকোহল পান করলে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা ও বেড়ে যায়।  তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অ্যালকোহল পান থেকে বিরত থাকুন।

চর্বি : যেসব খাবারে চর্বির পরিমাণ বেশি থাকে সেসব খাবার এড়িয়ে চলাই ভালো। মুরগির মাংসের চামড়ায় চর্বির মাত্রা বেশি থাকে যা রক্তচাপ প্রভাবিত করে। তা ছাড়া লাল মাংস এবং মাখন চর্বিতে পরিপূর্ণ যা রক্তচাপ রোগীদের জন্য ক্ষতিকর হতে পারে।

প্রক্রিয়াজাত অথবা প্যাকেটের খাবার : প্যাকেটের খাবার কিংবা রেডিমেড খাবার রক্তচাপ বাড়িয়ে দেয়। এসব খাবারে প্রচুর পরিমাণে চিনি, লবণ এবং সংরক্ষণ জাতীয় পদার্থ থাকে। এসব খাবারের মধ্যে মাংস থেকে শুরু করে সস, চিপস এবং কোমল পানীয় পর্যন্ত রয়েছে।

সর্বাধিক পঠিত খবর

জয়েন্টে ব্যথা বাড়ায় যে ৩ খাবার



কিডনি ভালো রাখতে করণীয়

ডায়াবেটিস দূরে রাখতে খান জাম