বুধবার, ১৭ জুলাই ২০১৯

English Version

শিশুদের মস্তিষ্ক বৃদ্ধিতে পাঁচ পরামর্শ

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৯ মে’ ১৯: পাঁচ বছরের মধ্যেই একজন মানুষের ৯০ ভাগ মস্তিষ্ক গঠন হয়ে যায়। তাই শিশু বয়স থেকেই মস্তিষ্ক গঠনে ও বৃদ্ধিতে যত্ন নেওয়া প্রয়োজন।

কিছু বিষয় রয়েছে, যেগুলো শিশুর মস্তিষ্ক ভালোভাবে বৃদ্ধিতে সাহায্য করে।

গর্ভাবস্থায় ধূমপান করবেন না: শিশুর জীবন স্বাস্থ্যকর করতে হলে শুরু থেকে সচেতন হতে হবে। কারো ধূমপানের অভ্যাস থাকলে গর্ভাবস্থায় এই অভ্যাস একেবারেই বাদ দিতে হবে। কারণ, সিগারেটের মধ্যে থাকা ক্ষতিকর উপাদান গর্ভে থাকা শিশুর মস্তিষ্ককে ক্ষতিগ্রস্ত করে।

শিশুকে বুকের দুধ খাওয়ান: নবজাতকের জন্য বুকের দুধ খুব গুরুত্বপূর্ণ একটি খাবার। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি শিশুর মস্তিষ্ক বৃদ্ধিতে সাহায্য করে। গবেষণায় দেখা যায়, যারা বুকের দুধ ভালোভাবে পান করে, তাদের বুদ্ধিমত্তা বেশি থাকে, যারা বুকের দুধ পান করে না তাদের তুলনায়।

সংগীতের সঙ্গে পরিচয়: শিশুকে একেবারে ছোটবেলা থেকেই সংগীতের সঙ্গে পরিচয় করান। সংগীত কগনেটিভ হেলথ বা জ্ঞানীয় স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করে। সবচেয়ে ভালো হয় শিশুকে সংগীত শেখাতে পারলে। ভালো সংগীত শুনলে মস্তিষ্ক থেকে ডোপামিন নামের রাসায়নিক বের হয়। এটি কোনো কিছু শেখার ক্ষেত্রে প্রেরণা জোগায়।

স্বাস্থ্যকর খাবার খাওয়ান: ছোটবেলা থেকেই স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস শিশুর মধ্যে গড়ে তুলুন। শরীর ও মস্তিষ্কের গঠনের জন্য ভালো পুষ্টি খুব জরুরি। ফাস্টফুড এড়িয়ে আপেল, পালংশাক, ব্রকলি, ওটমিল, কালো চকলেট, তরমুজ, দুধ, বাদাম, বীজ জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখুন।

সৃজনশীল খেলনা: মস্তিষ্কের বৃদ্ধির জন্য শিশুকে সৃজনশীল খেলনা দিয়ে খেলতে না। এমন ধরনের খেলনা দিন, যেন এটি তার সৃজনশীলতাকে বাড়াতে সাহায্য করে।

সর্বশেষ খবর

  স্ট্র বা প্লাস্টিকের পাইপ ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর


  ১৭ জুলাই, ১৯৭১: ৪র্থ বেঙ্গলের ‘এ’ কোম্পানীর একটি প্লাটুন মর্টারসহ পাকসেনাদের ওপর অতর্কিত আক্রমণ চালায়।


  ডেঙ্গু প্রতিরোধে দুদিনের বেশি পানি জমিয়ে না রাখার আহ্বান


  সাড়ে ৩৬ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস


  ফিলিপাইনে ডেঙ্গুতে ৪৫০ জনের মৃত্যু


  'তার্কা’ রেস্টুরেন্টকে ৪ লাখ টাকা জরিমানা


  মিল্ক ভিটা, আড়ং, প্রাণসহ ১১ ব্র্যান্ডের দুধে মাত্রাতিরিক্ত সিসা


  মাখন ফ্রিজে রাখা উচিত নয়


  সিএমএইচে ৯১ শিশুকে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র বিতরণ


  ১৬ জুলাই, ১৯৭১: রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে স্বাধীনতা ঘোষণা করছি।


সর্বাধিক পঠিত খবর









পিঠের মেদ দ্রুত কমানোর তিন উপায়