google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

English Version

তারুণ্যে মেথি

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক ০৭ জুলাই’১৯: মেথির উপকারিতার যেন শেষ নেই! এটি এমন একটি শস্য যাকে মসলা, খাবার ও পথ্য- তিনটিই বলা চলে। রক্তে চিনির মাত্রা কমাতে এর রয়েছে বিস্ময়কর শক্তি। রাতে মেথি ভিজিয়ে রেখে সকালবেলা খালি পেটে সে পানি খেলে শরীরের জীবাণু দূর হয়। তা ছাড়া মেথি কৃমির যম। রক্তে ক্ষতিকর কোলেস্টেরল কমাতে এর বিশেষ ভূমিকা রয়েছে।

তারুণ্য ধরে রাখতে মেথি দারুণ কার্যকর। এসব ছাড়াও ত্বকচর্চায় রয়েছে মেথির ব্যবহার। গরমের কারণে ত্বকে সৃষ্ট ঘা ও ত্বকের বিভিন্ন অসুখ সারাইয়ে কাজে লাগে মেথি। মেথির বিশেষ কিছু প্যাক রূপচর্চায় হরহামেশাই ব্যবহৃত হয়ে থাকে।

মেথি ও দুধ মেথি গভীর থাকে ত্বক পরিষ্কার করে। এটি লোমকূপ খুলে দিয়ে ত্বকের ভেতর থেকে ময়লা বের করে আনে। এ জন্য মেথি চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। তারপর এক টেবিল চামচ মেথির পেস্টের সঙ্গে দুই চা-চামচ দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি চোখের চারপাশ বাদ দিয়ে সারা মুখ ও গলায় মেখে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এ কাজ সপ্তাহে দুই থেকে তিনবার করলে ত্বক মসৃণ হবে।

মেথি ও টক দই এক টেবিল চামচ মেথির গুঁড়ার সঙ্গে সমপরিমাণ টক দই মিশিয়ে মুখে ও গলায় মেখে আধঘণ্টা রেখে দিন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। টক দই ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মেথির সংযোগে সেটি আরও কার্যকর হয়। এ প্যাক নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

মেথি ও মধু মেথি ও মধুর মিশ্রণ ত্বকের মরা চামড়া দূর করে। এ জন্য এক চা-চামচ মেথি পেস্টের সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এ প্যাক ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বক থেকে বয়সের ছাপ দূর করে।

সর্বাধিক পঠিত খবর


জ্বর কেমন হলে বুঝবেন করোনার লক্ষণ



নায়ক ফারুকের অবস্থার আরো অবনতি


করোনাই শেষ মহামারি নয়: ডব্লিউএইচও