শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

English Version

ওজন কমানোর মহৌষধ মিষ্টি আম, সঙ্গে খেতে হবে এটাও...

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক ১২ জুলাই  ১৯: গ্রীষ্ম শুরু হতেই বাজারে মিলছে নানা স্বাদের আম। অনেকেই ভাবেন, আম এতটাই মিষ্টি যে তা খেলে শরীরের ওজন বেড়ে যায়। কিন্তু জানেন কি, এই ফলের রাজা কিন্তু আপনার চর্বি গলিয়ে দিতে সিদ্ধহস্ত। আসলে আমে রয়েছে ভরপুর নিউট্রিশন। ফাইবারে পরিপূর্ণ আম। বিশেষজ্ঞরা বলেন, আম খেলে দীর্ঘক্ষণ খিদে পায় না। এতে থাকা ফাইবারই পেট ভরিয়ে রাখতে সাহায্য় করে। রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিনও। তাই ক্যালরি ঝরিয়ে ফেলার জন্য আমের জুড়ি মেলা ভার।

শরীরে সারাদিনের ভিটামিন সি-র পরিপূরকও হতে পারে একটা আম। আমে থাকা মিনারেল, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি শরীরের হাড় মজবুত করতে সাহায্য করে। আমে থাকা লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট দ্রুত শরীরের ওজন হ্রাস করতে সাহায্য করে। যাঁরা মোনো ডায়েট করেন, তাঁদের জন্যও আম দারুণ উপকারী।আম ও টক দই একসঙ্গে খান, দারুণ উপকার পাবেন

তবে আমের সঙ্গে যদি আপনি টক দই খান, ওজন হু হু করে কমবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আম ও দইয়ের কম্বিনেশন করে যদি ব্রেকফাস্ট বা লাঞ্চে খাওয়া যায় তবে দারুণ উপকার পাওয়া যায়। তবে এর সঙ্গে অন্য কোনও খাবার, সবজি খাওয়া চলবে না। আসলে আম ও দই খাওয়ার বিষয়টি একটি ডায়েট প্ল্যান। অন্য খাবার না খেয়ে এই কম্বিনেশন দিনে একবার খেয়ে দেখুন, ওজন কমা, ত্বক কোমল ও জেল্লা বাড়ার মতো নানা সুফল পাবেন।

সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!

ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়