বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

English Version

ক্যানসারের ঝুঁকি বাড়ায় রোজকার যে ৫ বিষয়

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৫ আগস্ট’ ১৯: ক্যানসার একটি আতঙ্কের নাম। তবে বর্তমানে ক্যানসারের চিকিৎসা অনেক উন্নত। আর প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করতে পারলে অনেক ক্ষেত্রে ক্যানসার নির্মূল করা যায়।

প্রতিদিনকার কিছু বিষয় বা কাজ রয়েছে, যেগুলো ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। এগুলো এড়িয়ে গেলে ক্যানসার কিছুটা প্রতিরোধ করা যায়। ক্যানসার তৈরিকারী রোজকার কিছু কাজের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ।

১. ধূমপান

সিগারেটের মধ্যে প্রায় চার হাজার আটশটি বিষাক্ত পদার্থ পাওয়া গেছে। যতবার আপনি সিগারেট খাচ্ছেন, ততবার এসব বিষাক্ত পদার্থের সংস্পর্শে আসছেন।

গবেষণা বলে, ধূমপায়ীর জীবনীশক্তি প্রায় ১০ বছর কমে যায় একজন অধূমপায়ীর চেয়ে। ধূমপান করলে হৃদরোগের ঝুঁকি, ফুসফুসের রোগ ও বিভিন্ন ক্যানসারের ঝুঁকি বাড়ে। তবে ভালো খবর হলো, ৪০ বছরের আগে ধূমপান ছাড়তে পারলে প্রায় ৯০ ভাগ ধূমপান সম্পর্কিত রোগের ঝুঁকি কমে আসে।

২. মদ্যপান

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত মদ্যপান নারী ও পুরুষ উভয়েরই ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। মদ্যপান স্তন ক্যানসার, লিভার ক্যানসার ও এসোফেজাল ক্যানসারের ঝুঁকি তৈরি করে। আর মদ্যপান কমিয়ে দিলে ওজন কমে আসে। এতে শরীরের বাজে কোলেস্টেরল কমে এবং ক্যানসার প্রতিরোধ হয়।

৩. বেশি ওজন

ওজন বেশি থাকলে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে। বাড়তি ওজন আট ভাগ বিভিন্ন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। ওজন কমালে লিভার ক্যানসার, প্যানট্রিয়াকিট ক্যানসার, কিডনি ক্যানসার, স্তন ক্যানসার ইত্যাদির ঝুঁকি কমে।

৪. প্রক্রিয়াজাত মাংস

ব্যাকন, হট ডগ, লাঞ্চমিট ইত্যাদি প্রক্রিয়াজাত মাংস খেতে অনেকেই পছন্দ করেন। তবে গবেষণায় বলা হয়, এ ধরনের মাংস কোলরেক্টাল ও পাকস্থলীর ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

সাধারণত প্রক্রিয়াজাত মাংসে কারসিনোজেন (ক্যানসার তৈরিকারী উপাদান) থাকে। মাঝেমধ্যে হয়তো আপনি প্রক্রিয়াজাত মাংস খেতে পারেন। তবে নিয়মিত এ ধরনের মাংস খাওয়া এড়িয়ে যেতে বলেন বিশেষজ্ঞরা।

৫. পরোক্ষ ধূমপান

কেবল ধূমপান করলেই যে ক্যানসার হয়, বিষয়টি এমন নয়। ধূমপান না করেও ধূমপায়ীর সঙ্গে থাকলে বা ধূমপানের স্থানে থাকলে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। এ থেকে ফুসফুসের ক্যানসার হতে পারে। তাই এ ধরনের পরিবেশ এড়িয়ে যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

সর্বশেষ খবর

  জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৭৪


  ১৬ অক্টোবর, ১৯৭১: প্রেসিডেন্ট ইয়াহিয়া ও সোভিয়েত প্রেসিডেন্ট নিকোলাই পদগর্নির মধ্যে আলোচনা হয়।


  হাতের একজিমার লক্ষণ ও প্রতিকার


  যেসব খাবার দ্রুত অকালমৃত্যু ডেকে আনছে আপনার


  বাংলাদেশে শিশু পুষ্টির জন্য হুমকি জলবায়ু পরিবর্তন : ইউনিসেফ


  দেহের মারাত্মক জীবাণু ধ্বংসে সক্ষম তেঁতুল পাতা : গবেষণা


  জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান


  বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত


  খোসাসহ আপেল খাওয়া বেশি উপকারী


  ১৫ অক্টোবর, ১৯৭১: মুক্তিবাহিনীর এক প্লাাটুন যোদ্ধা পাকসেনাদের একটি অবস্থানে এ্যামবুশ পাতে।


সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়


মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!