রবিবার, ১৯ জানুয়ারী ২০২০

English Version

৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে মৃত্যু ডেকে আনতে পারে

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ০৬ সেপ্টেম্বর’ ১৯: টানা অথবা বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে যাচ্ছেন। কিন্তু এভাবে বসে ৯ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় ধরে কাজ বা বসে থাকলে আপনার মৃত্যু ডেকে আনতে পারে। সম্প্রতি একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।গবেষণাটি চালিয়েছে দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের ব্রিটিশ একটি প্রতিষ্ঠান।

গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, দিনে সাড়ে ৯ ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। তবে ঘুমের সময়কে এর মধ্যে ধরা হয়নি। ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হাল্কা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশ খাটনি করতে হবে।

সংবাদমাধ্যম ব্রিটিশ মেডিক্যাল জার্নালের প্রতিবেদনে আরও বলা হয়েছে, একটানা বসে থাকলে শরীরের নয়টি অঙ্গ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট। স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, খুব কম বিরতিতে একভাবে বসে কাজ করলে বা টিভি দেখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ৯০ শতাংশ।

অন্তত প্রতি আধ ঘণ্টা পর একবার বিরতি নিতে বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এভাবে সারাদিন বসে যাদের কাজ করতে তাদের অন্তত প্রতি আধ ঘণ্টা পর একবার বিরতি নেয়া উচিত। সেক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাদের প্রতি আধ ঘণ্টা পর পর তাদের ফ্রি হ্যান্ড ব্যায়াম করা উচিত।

সর্বাধিক পঠিত খবর





দেশে চিকিৎসা গবেষণা বাড়াতে হবে

ডিমেনসিয়া রোগীর আহার

জ্বর ঠোসা সারানোর সহজ উপায়



ময়মনসিংহে প্যাথেডিন ইনজেকশনসহ আটক ২