শুক্রবার, ০৫ জুন ২০২০

English Version

বার্লি খেলেই কমবে ওজন

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ০৩ অক্টোবর’ ১৯: ওজন বাড়াতে যেমন সবচেয়ে বেশি দায়ী থাকে বিভিন্নরকম খাবার, তেমনই কিছু খাবার আছে যা খেয়ে সহজেই ওজন কমানো সম্ভব। তবে শুধু খাবার বা শরীরচর্চার যেকোনো একটিই বেছে নিলে আপনার ওজন হু হু করে কমবে, তা কিন্তু নয়। বরং দুটিই সমানতালে চালিয়ে নিতে হবে। সঠিক খাবার ও সঠিক শরীরচর্চা এই দুই মিলে আপনার ওজন কমাবে।

আধাকাপ বার্লিতে থাকে

ক্যালরি- ৯৬,ফ্যাট- ১ গ্রাম ,স্যাচুরেটেড ফ্যাট- ১ গ্রাম ,কার্বোহাইড্রেট- ২২ গ্রাম ,প্রোটিন- ২ গ্রাম ,ডায়েট্রি ফাইবার- ৩ গ্রাম

সোডিয়াম- ২ মিলিগ্রাম ,ম্যাঙ্গানিজ- ১ মিলিগ্রাম।

বার্লি মিশ্রিত পানিতে ক্যালরি বেশি এটা ঠিক, কিন্তু ফ্যাট জাতীয় উপাদান প্রায় নেই বললে চলে। এতে থাকা ফাইবারের উপাদানগুলি সহজে হজমে সহায়তা করে।

উপকারিতা:

কোলেস্টেরল কমায়: প্রতিদিন বার্লি খেলে আপনার কোলেস্টেরলের স্তর নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: এই পানীয়টি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য বেশ উপকারী। ডাক্তাররা অনেক সময় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের বার্লি খাওয়ার পরামর্শ দেন।

ওজন কমাতে বার্লি যেভাবে তৈরি করবেন-

উপকরণ:

বার্লি- ১ কাপ , পানি- দেড় লিটার , লেবুর রস- ২ টেবিল চামচ , মধু- ১ টেবিল চামচ , দারুচিনি- ১টি।,

প্রণালি:

একটি প্যানে এককাপ বার্লি যোগ নিন। এবার এতে দেড় লিটার পানি এবং দারুচিনি স্টিক দিন এবং এটি ফুটতে দিন ভালোভাবে। কমপক্ষে ৩০ মিনিটের জন্য কম আঁচে পানি ফুটিয়ে বার্লি সেদ্ধ করে নিন। ৩০ মিনিট পর গ্যাস অফ করে একটি গ্লাসে বার্লি নামিয়ে ঠান্ডা করে নিন।

এবার বার্লির সাথে লেবুর রস ও মধু মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার বার্লি ওয়াটার। দিনে কমপক্ষে দু’বার এই বার্লি মিশ্রিত পানি পান করুন। আপনি যেকোনো সময় এই পানীয় পান করতে পারেন।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই