বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

English Version

খোসাসহ আপেল খাওয়া বেশি উপকারী

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৫ অক্টোবর’ ১৯: প্রতিদিন একটা মাত্র আপেল খেলে আর ডাক্তারের কাছে যেতে হয় না, এ রকম একটা কথা প্রচলিত আছে। কি আছে আপেলে? ফাইবার সমৃদ্ধ এই ফলটিতে থাকে প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান। আপেলে শর্করার পরিমাণ কম থাকায় এই ফল খেলে হৃদরোগের সমস্যা থাকে না এবং রক্তে চিনির মাত্রাটাও থাকে নিয়ন্ত্রণে। এর খনিজ উপাদান হাড়কে সুগঠিত করে। তবে আপেল খোসা ফেলে দিয়ে খেলে আপেলের উপকারী অংশটুকুই বরং বাদ পড়ে যায়। তাই খোসাসহ আপেল খেলে উপকার বেশি। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের গবেষণা মতে, আপেলের বেশির ভাগ ফাইবার থাকে এর খোসাতে। ফাইবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে।

এ ছাড়া ফাইবার হাড় ও লিভার সুস্থ রাখতে সাহায্য করে। ফাইবার হজম বাড়ানোর জন্য ভালো, ডায়াবেটিসের জন্যও উপকারী এবং ওজন কমাতেও ভূমিকা রাখে। এ ছাড়া কোয়ার্সিটিন নামক একটি শক্তিশালী যৌগ আপেলের খোসায় পাওয়া যায়, যা হার্ট ও ফুসফুসের নানা সমস্যা সারিয়ে তোলে। এর খোসায় পলিফেনল নামক একটি উপাদান আছে যা কার্বোহাইড্রেট এবং চর্বি শোষণ করতে সাহায্য করে। আপেলের কম গ্লাইসেমিক সূচক (খোসাসহ) রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে।

গবেষণায় আরো দেখা গেছে, আপেলের খোসার পলিফেনলগুলো রক্তচাপ এবং কোলেস্টেরল কমিয়ে দেয় এবং হার্ট সুস্থ রাখার পাশাপাশি এর শিরাগুলোর স্থিতি স্থাপকতাও বাড়িয়ে দেয়। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। অত্যাবশ্যক ভিটামিন-এ, সি এবং কে আপেলের খোসাতেই থাকে বেশি। খোসায় আরো আছে পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো অপরিহার্য খনিজ যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।

সর্বাধিক পঠিত খবর

গাড়িতে চড়লে বমি ভাব জেনে নিন সমাধান


লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার


লিভার পরিষ্কার রাখে ৩টি খাবার




হঠাৎ বিকট শব্দ, ঝরে গেল সাত শিশুর প্রাণ