শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

English Version

যেসব রোগের ‘সুপারফুড’ মেথি শাক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৪ ডিসেম্বর’১৯: শীত মানেই সবুজ পাতাওয়ালা সবজির মৌসুম। শীত মানেই রকমারি শাকের সম্ভার। তার মধ্যে অন্যতম মেথি শাক। মেথি শাকের একটা নিজস্ব গন্ধ আছে,যা অনেকেই পছন্দ করে। ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিনে ভরপুর এই শাক খেলে মূত্র পরিষ্কার হয়। আর কী কী উপকার পাবেন মেথি শাক খেলে? আসুন জেনে এবার জেনে নেয়া যাক...

১. ওজন কমায়

মেথি শাক মানেই হাই ফাইবার। সঙ্গে আরও অনেক পুষ্টি। আর যে সবজিতে বেশি ফাইবার সেই সবজি পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ। ফলে, এমনিতেই খাওয়ার পরিমাণ কমে যায়। এবং ওজনও ঝরে।

২. কোলেস্টেরল বশে রাখে

কোলেস্টেরলের ক্রমাগত বাড়া-কমায় নাজেহাল? তাহলে মেথিশাকের স্মরণ নিন। এই শাক খুব সহজেই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

৩. সুগার কমায়

শুধু কোলেস্টেরল নয়, রক্তে সুগারের মাত্রাও বাড়তে দেয় না এই শাক। যারা ডায়াবেটিসে ভোগেন তারা শীতে নিয়মিত এই শাক খান। সুস্থ থাকবেন অনেকটাই।

৪. ত্বক ভালো রাখে

একই সঙ্গে এই শাক ত্বক আর চুলের সৌন্দর্যও রক্ষা করে। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের নীচে জমে থাকা ফ্রি-র‌্যাডিক্যাল কমিয়ে ত্বকে আনে বাড়তি উজ্জ্বলতা। সেই সঙ্গে অন্যান্য ভিটামিন ত্বকের অনেক সমস্যা কমায়। খাওয়ার পাশাপাশি এই শাকের পেস্ট মুখে মাখলেও অনেক উপকার পাবেন। মেথিগুঁড়ো তেলে মিশিয়ে নিয়মিত স্কাল্পে মাসাজ করলে চুল পড়া কমে যায়। খুশকি হয় না। মজবুত থাকে চুলের গোড়া। অকালপক্কতাও কমে।

৫. হজমশক্তি বাড়ায়

হজমশক্তি বাড়ায় এই শাক। হজমের সমস্যাও কমায়। নিয়মিত পেট পরিষ্কার হওয়ায় খিদে বাড়ে। শরীর পুষ্ট হয়। বদহজম, অম্বলও কমে এই শাকের গুণে।

সর্বাধিক পঠিত খবর





দেশে চিকিৎসা গবেষণা বাড়াতে হবে

ডিমেনসিয়া রোগীর আহার

জ্বর ঠোসা সারানোর সহজ উপায়


ময়মনসিংহে প্যাথেডিন ইনজেকশনসহ আটক ২