শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০

English Version

শরীরের ওজন কমবে ডিম খেলে!

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৪ জানুয়ারি’২০: প্রতিদিনের নাস্তায় অনেকেই ডিম খেয়ে থাকেন। ডিমের কুসুমে কোলেস্টেরল বাড়ে এমন সন্দেহে অনেকেই আবার ডিম খান না। তবে এখন শোনা যাচ্ছে ভিন্ন কথা। আধুনিক গবেষণা অনুযায়ী, ডিমের কুসুম খেলে কোলেস্টেরল বাড়ে না। বরং, দেহের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে এটি। গবেষণা বলছে, ডিমের কুসুম শরীরে থাকা খারাপ কোলেস্টেরলকে কমিয়ে দেয় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়।

বিশেষজ্ঞদের মতে, ডিম ওজন বাড়ায় না। তেল ও মশলা জাতীয় খাবার খেলে ওজন বাড়লেও, ডিম খুব কষিয়ে রান্না করলে বা ভেজে খেলে ওজন বাড়ে না। মূলত তেল আর মশলার কারণেই বাড়ে চর্বি। আপনি যদি ওজন কমাতে চান তবে ডিম খাওয়া বাদ দেওয়ার কোনো প্রয়োজন নেই। সঠিক নিয়মে ডিম খেয়েই ঝরিয়ে ফেলতে পারেন অতিরিক্ত চর্বি। সে সঙ্গে পাবেন বাড়তি পুষ্টিগুণও।

কীভাবে ডিম খাবেন?

তেল দিয়ে ডিম পোঁচ না করে এ কাজে ব্যবহার করুন পানি ও ভিনেগার। সবচেয়ে ভালো হয় যদি ডিম সেদ্ধ করে খান। পালং শাক, শসা, সেদ্ধ করা গাজর, ব্রকলি আর টমেটো, পেঁয়াজের সঙ্গে সেদ্ধ ডিম কুচিয়ে খেতে পারেন। স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন গোলমরিচ ও লেবুর রস। এটি স্বাস্থ্যকর খাবার এবং ওজন কমাতে সহায়ক। ডিমের সঙ্গে খেতে পারেন ওটমিল। পাচনমূলক অ্যাসিড ক্ষরণে বাধা দেয় এটি। তাই ওটমিল খেলে সহজে ক্ষুধা লাগে না আর ওজনও কমে। প্রতিদিন সেদ্ধ কিংবা অল্প তেলে ভেজে একটি ডিম কুসুমসহ খেতে পারেন নিশ্চিন্তে।

সর্বাধিক পঠিত খবর





বিষধর সাপ থেকে ছড়াচ্ছে করোনা ভাইরাস!




করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি