মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

English Version

স্ট্রোকের ঝুঁকি কমায় সবজি ফল, পনির

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক- ২৫ ফেব্রুয়ারি ২০২০: শুধু খাদ্যাভ্যাসের মাধ্যমেই কয়েক ধরনের স্ট্রোকের (মস্তিষ্কে একধরনের রক্তক্ষরণ) ঝুঁকি কমানো সম্ভব। বৃহৎ পরিসরে চালানো এক গবেষণার ভিত্তিতে বিজ্ঞানীরা বলছেন, ফলমূল, শাক-সবজি ও পনির খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। অন্যদিকে মাত্রাতিরিক্ত ডিম খেলে বেড়ে যেতে পারে ‘হেমোর‌্যাজিক’ স্ট্রোকের ঝুঁকি।

গবেষণাটি করা হয়েছে ইউরোপের ৯টি দেশের চার লাখ ১৮ হাজার ব্যক্তির ওপর। আর গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয় ‘ইউরোপিয়ান হার্ট জার্নাল’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, খাদ্যভ্যাসের সঙ্গে দুই ধরনের স্ট্রোকের সম্পর্ক রয়েছে। এর একটি ‘ইসকিমিক’। মস্তিষ্কে রক্ত সরবরাহ বন্ধ হয়ে গেলে এই স্ট্রোক হয়। আরেকটি ‘হেমোর‌্যাজিক’। মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে কোষগুলো ক্ষতিগ্রস্ত হলে এ ধরনের স্ট্রোক হয়।

গবেষকদলের সদস্য ও অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. ট্যামি টং বলেন, ‘আমাদের গবেষণার সবচেয়ে বড় প্রাপ্তি হলো, ফলমূল, শাক-সবজি ও আঁশজাতীয় খাবার খেলে ইসকিমিক ও হেমোর‌্যাজিক স্ট্রোকের ঝুঁকি কমে যায়। ইউরোপীয় ইউনিয়নের যে স্বাস্থ্য নির্দেশিকা রয়েছে, সেখানেও একই ধরনের কথা বলা হয়েছে।’ তিনি আরো বলেন, ‘কলেস্টেরলের মাত্রা ও স্থূলতার সঙ্গে এ দুই ধরনের স্ট্রোকের সম্পর্ক রয়েছে। অন্যদিকে কলেস্টেরলের মাত্রা ও স্থূলতার সঙ্গে খাবারের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত।’

সর্বাধিক পঠিত খবর










মাত্র ৫শ টাকায় করোনা টেস্ট কিট