শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

ঘন ঘন মাথা ধরে?

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক- ২৯ ফেব্রুয়ারি ২০২০: আবহাওয়ার সামান্য পরিবর্তন হোক বা কাজের চাপ, অল্পেই মাথা ধরে অনেকের। ব্যস্ততার মধ্যে বিশ্রাম নেওয়ার অবকাশও খুব একটা মেলে না। তাই মাথা ধরলেই ঘুমনোর ফুরসত সকলের মেলে না।

তবে মাথা ধরলে বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও কাজের কথা নয়। এই সব ওষুধের অল্পবিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া থাকেই। বরং ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে আরাম মিলবে সহজেই।

ম্যাসাজ: রগের দুটো পাশ বা ঘাড়ের কাছে যদি খানিক ক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করা যেতে পারে। তা হলে এই সময়গুলোয় আরাম ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে।

আলো কমান: মাথা যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভাল মানের রোদচশমা ব্যবহার করুন।

এসেনশিয়াল অয়েল: আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনোও সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটা কমে।

চা-কফি: চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। তা বলে খুব ঘন-ঘন কড়া চা-কফি খেতে খেলে এই আরাম নাও পেতে পারেন।

সূত্র: আনন্দবাজার।

সর্বাধিক পঠিত খবর




করোনার প্রতিষেধক প্রস্তুত


চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ