শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

ভিটামিস সি খেলেই হবে না করোনা!

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক- ০৪ মার্চ, ২০২০: চীনের চিকিৎসকরা বলেছেন, ভিটামিস সি সমৃদ্ধ খাবারগুলো করোনাভাইরাস ঠেকাতে দারুণ কার্যকরী। আগে থেকেই শোনা যাচ্ছিল, করোনাভাইরাসে আক্রান্তের ফলে ফুসফুস থেকে শুরু করে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি হয়। গবেষকরা চেষ্টা করছেন, স্মৃতি নষ্ট হয়ে যাওয়া সারিয়ে তোলার ব্যাপারেও আরো বিশদভাবে গবেষণা করতে। তারা বলছেন, সারাবিশ্বে ভিটামিস সি সাপ্লিমেন্টের পেছনে বছরে অন্তত আটশ ৮০ মিলিয়ন পাউন্ড খরচ হচ্ছে। ২০২৪ সালের মধ্যে এই অঙ্ক ১.১ বিলিয়ন পাউন্ডে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্দি ঠেকাতে দারুণভাবে কার্যকরী ভিটামিন সি। এদিকে করোনাভাইরাসের লক্ষণের মধ্যে সর্দি-কাশি, নিউমোনিয়া, জ্বর রয়েছে। ক্ষত থেকে শুরু করে ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে ভিটামিন সি কার্যকর। ভিটামিন সি গ্রহণের ফলে ইমিউন সিস্টেম চাঙা হয়ে যায়। চিকিৎসকরা বলছেন, ভিটামিন সি গ্রহণের ফলে শ্বেত রক্তকণিকা সক্রিয় হয়ে ওঠে। বিভিন্ন ধরনের ভাইরাসের সঙ্গে এটি লড়াই করে। এমনকি তাদের আক্রমণ করে মেরে ফেলে।

অতি মাত্রায় ভিটামিন সি গ্রহণে করোনাভাইরাস সেরে যাবে কিনা সে ব্যাপারে চীনে গবেষণা চলছে। তবে এখনো সেই গবেষণার ফল প্রকাশ করা হয়নি। উহান ইউনিভার্সিটির অধীনে ঝংনান হসপিটালের চিকিৎসকরা এ ব্যাপারে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এই গবেষণার আওতায় করোনাভাইরাসে আক্রান্ত ১২০ জনকে টানা সাতদিন ২৪ গ্রাম করে ভিটামিন সি দেওয়া হয়েছে। এখনো ফল হিসেব করে বের করা হয়নি। তবে গবেষকরা বলছেন, ভিটামিন সি দেওয়ার ফলে ইতিবাচক ফল এসেছে।

সর্বাধিক পঠিত খবর




করোনার প্রতিষেধক প্রস্তুত


চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ