সোমবার, ১০ আগস্ট ২০২০

English Version

প্রস্রাবের ইনফেকশন দূর করবে খাবার

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক- ০৭ মার্চ, ২০২০: শীতের মৌসুমে সাধারণত পানি পানে অনীহা দেখা দেয় আমাদের। হয়তো সে কারণেই এ সময়টায় মূত্রতন্ত্রের ইনফেকশন বা প্রস্রাবের ইনফেকশন সমস্যা দেখা দেয় বেশি।

ডাক্তারি ভাষায় প্রস্রাবের ইনফেকশনকে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বলে। বেশ অস্বস্তিকর এক পরিস্থিতি তৈরি হয় এ সময়। সমস্যাটা অবশ্য নারীদের ক্ষেত্রেই বেশি দেখা যায়। অনেকে আবার প্রতি বছরই এই প্রস্রাবের ইনফেকশনে ভোগেন।

দীর্ঘ সময় ধরে এই সমস্যা থাকলে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া সহ বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে খাবার দাবারে সতর্কতা অবলম্বন করলে ইউরিনের ইনফেকশন অনেকাংশেই কমানো সম্ভব। ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে শরীর থেকে বের করে দিতে প্রচুর পানি পান করা ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো কিছু বিশেষ খাবার খাওয়া ও কিছু ক্ষতিকর খাবার বর্জন করলে উপকার পাবেন আপনি।

ক্রেনবেরি জুস: এক ধরনের লাল রংয়ের জাম জাতীয় ফল ক্রেনবেরি প্রস্রাবের ইনফেকশন দূর করতে খুব সহায়ক। সেক্ষেত্রে ক্রেনবেরি জুস শরীর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া বের করে দেয়। ফলটিতে প্রচুর বেটা ক্যারোটিন, লাইকোপেন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

ব্রোকলি: প্রচুর ভিটামিন সি আছে ব্রোকলিতে, যা প্রস্রাবকে অ্যাসিডিক করে ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়া জন্মাতে বাধা দেয়। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিয়ে ইনফেকশন দূর করে।

দারুচিনি: অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানের কারণে শত শত বছর ধরেই দারুচিনি সমাদৃত। এটি শরীরে ক্ষতিকর ব্যাকটেরিয়া বেড়ে উঠতে বাধা দেয়। এক গবেষণায় জানা গেছে, বেশিরভাগ ক্ষেত্রে ইউরিন ইনফেকশন হওয়ার জন্য দায়ী ই. কোলি ভাইরাসকে প্রতিরোধ করে দারুচিনি।

পেঁপে: প্রচুর ভিটামিন সি আছে বলে পেঁপে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় ও প্রস্রাবে অ্যাসিডিটি বাড়ায়, যে কারণে ইনফেকশন তৈরিতে দায়ী ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। কয়েকটি গবেষণায় দেখা গেছে, গাজর ও টমেটোর চেয়েও তিনগুণ ভালো ক্যারোটিওয়েড থাকে পেঁপেতে।

রসুন: রসুনে অ্যালিসিন সহ বেশ কিছু উপকারি উপাদান থাকে যা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও রোগ প্রতিরোধ বাড়াতে বেশ ফলদায়ক। ই.কোলি সহ অনেক ব্যাকটেরিয়াকে দমন করতে পারে রসুন। বার বার ফিরে আসা ইউরিন ইনফেকশন রোধেও রসুন বেশ উপকারি। কাঁচা রসুন খেলে উপকার বেশি পাওয়া যায়।

মেনে চলুন কিছু বিষয়

* প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া শরীর থেকে বের হয়ে যাবে।

* ইউরিন ইনফেকশন সেরে না উঠা পর্যন্ত চা-কফি, ক্যাফেইন বা অ্যালকোহল পান করবেন না। কারণ এগুলো মূত্রথলির আরো ক্ষতি করতে পারে।

* জাম জাতীয় ক্রেনবেরি ছাড়াও ব্লু বেরি ফল পেলে খাবেন, এসব ফল প্রস্রাব ইনফেকশন দূর করতে উপকারি।

* মসলাযুক্ত খাবার খাবেন না।

* প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার যেমন দই খেলে উপকার পাবেন।

* প্রস্রাবের ইনফেকশনের সময় অ্যাসিডিক ফল (লেবু, কমলালেবু) বেশি খেলে পরিস্থিতি আরো বিগড়ে যেতে পারে।

* ডাক্তার প্রেসক্রাইব করলে অ্যান্টিবায়োটিক কোর্স পুরো শেষ করুন। ভালো বোধ করলেও অ্যান্টিবায়োটিক কোর্স শেষ করা জরুরি।

সর্বাধিক পঠিত খবর


ঘর থেকেই বেশি ছড়াচ্ছে করোনা: গবেষণা



মা'কে হারালেন সাদিয়া ইসলাম মৌ