google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

English Version

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন আমলকির রস

No icon হেলথ টিপস

ডেস্ক রিপোর্ট, ১২ আগস্ট, ২০২০: আমলকি একটি পরিচিত ফল। এর রয়েছে অনেক ভেষজ গুণ। ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। আমলকিতে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ ও ১০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে।

বিভিন্ন গবেষণায় জানা গেছে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যান্সারের মতো মারণ অসুখকেও দূরে রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অব্যর্থ এই ফল। রোজ সকালে কাঁচা আমলকি চিবিয়ে খেতে পারেন। তবে এই ফলের রস রোজ একটু করে খেলেই পাবেন উপকার।

লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস যদি ডায়েটে রাখা যায়, এর চেয়ে ভাল কিছু হতে পারে না।

ফলের রস নিজেই বাড়িতে করে নিতে হবে। সকালের দিকে এই ফলের রস খালি পেটে খেলে শারীরবৃত্তীয় কারণেই উপকার বেশি হবে। বাড়বে হজমশক্তি।

এক কাপের একটু বেশি পরিমাণে আমলকির রস পানে প্রতিদিনের জন্য জরুরি ৪৬ শতাংশ ভিটামিন সি-র প্রয়োজন মিটবে। এতে রয়েছে তামাও। এই দু’টিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

রক্ত পরিষ্কার করতে সাহায্য করে আমলকির রস। ভিটামিন সি-র ঘাটতিও মেটাবে আমলকির রস। তবে ট্যাবলেট আকারে নয়। প্রাকৃতিকভাবে অর্থাৎ ফলের রস হিসেবে খেতে হবে। এ ছাড়াও আমলকির রস পানে ত্বক ভাল থাকে। ভাল থাকে চুলও।

সর্বাধিক পঠিত খবর


জ্বর কেমন হলে বুঝবেন করোনার লক্ষণ


নায়ক ফারুকের অবস্থার আরো অবনতি

করোনাই শেষ মহামারি নয়: ডব্লিউএইচও




রাশিয়ার করোনা ভ্যাকসিনে সুস্থ হচ্ছেন অনেকেই