রবিবার, ২০ আগস্ট ২০১৭

English Version

আঙ্গুরে আছে অজানা শক্তি!

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৯ এপ্রিল ২০১৭: গরমের সময়ে শরীর ঠিকঠাক রাখতে এমন খাবার খাওয়া বেশী করে খাওয়া দরকার যেগুলোতে প্রচুর জলীয় অংশ রয়েছে। আঙ্গুরে প্রচুর পানি থাকায় গরমকালে শরীরের পানির চাহিদা পুরণ করবে আঙ্গুর। আঙ্গুরের শতকরা আশিভাগই জলীয় অংশ বা পানি। এছাড়াও আঙ্গুরের রয়েছে অজস্র গুণাগুণ। যা আপনার শরীর কে করে তুলবে সঙ্গে সঙ্গে কান্তি মুক্ত।

১০০ গ্রাম আঙ্গুরে রয়েছে: প্রতি ১০০ গ্রাম আঙ্গুরে আছে ৬৯ কিলোক্যালরি শক্তিমান। আঙ্গুরে ২ ভাগ চর্বি, ৪ ভাগ প্রোটিন এবং বাকী ৯৪ ভাগ জলীয়- খনিজ উপাদান থাকে।

স্মৃতিশক্তি বাড়ায়: স্বাস্থ্য গবেষকরা বলেন, রেসভেরাট্রল মস্তিস্কির স্মৃতিশক্তি বাড়ায়। আর আঙ্গুরে প্রচুর রেসভেরাট্রল থাকায় প্রতিদিন আঙ্গুর খেলে স্মৃতিশক্তি বেড়ে যায় বেশ কয়েকগুণ। অনেকে ছোটখাট অনেক বিষয় দ্রুত ভুলে যান। আবার কখনো কোনো কথা স্মৃতি থেকে মুছে যায়। এটি আসলে 'আলঝিমার্স' নামে এক ধরনের রোগ। এই রোগটি নিরাময়ে আঙ্গুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

চোখের জ্যোতি বাড়ায়: আঙ্গুরে রয়েছে প্রচুর প্রোটিন ফলে চোখ ভালো রাখতে ভীষন কার্যকর এই আঙ্গুর। বয়সজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য ভালো ওষুধ হলো আঙ্গুর। সকালের নাস্তার সাথে পরিপূরক খাবার হিসেবে আঙ্গুর রাখতে পারেন।
হাড় শক্ত করে: আঙ্গুরে প্রচুর পরিমাণে আয়রন ও ম্যাংগানিজের মতো খনিজ পদার্থ থাকে। যা হাড়ের গঠন করে ও হাড় শক্ত করতে সাহায্য করে।
তারুণ্য ধরে রাখে আঙ্গুর: আঙ্গুরের বীজ ও খোসায় রয়েছে প্রচুর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার তারুণ্য ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। অতএব দিনে একবার হলেও এক থোকা আঙ্গুর খেতে পারেন।
নিয়মিত রক্ত সঞ্চালন: যারা রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতায় ভোগেন তাদের জন্য আঙ্গুরের জুস খুবই উপকারী। আঙ্গুরে ফাইটোনিউট্রিয়েন্টস বিদ্যমান থাকে, যা নিয়মিত রক্ত সঞ্চালনে সহায়ক ও ইনসুলিন বৃদ্ধিকারক হিসেবে কাজ করে।

ত্বকের সুরক্ষায় আঙ্গুর: আঙ্গুরে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউট্রিয়েন্ট ত্বকের সুরক্ষায় কাজ করে। আঙ্গুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

হার্ট ভালো রাখে: রাতের খাবারের সময় এক গ্লাস খেতে পারেন আঙ্গুরের জুস। এতে আপনার হার্ট সুস্থ থাকবে।
কোষ্ঠকাঠিন্য রোধ করে: কোষ্ঠকাঠিন্য রোধে আঙ্গুরের রস কার্যকরী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আঙ্গুরে রয়েছে অর্গানিক এসিড, সেলুলাস ও চিনি যা কোষ্ঠকাঠিন্য রোধে সহায়ক।

শরীর শীতল রাখে: আঙ্গুরের জুসে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফামিটরির মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা শরীরের জ্বালাপোড়া ভাব দূর করে শরীরকে শীতল রাখে। এ ছাড়া আঙ্গুর মাইগ্রেনের সমস্যা রোধ করে।

 

 

সর্বাধিক পঠিত খবর

মুখে ঘা হওয়ার কারণ ও প্রতিকার


আপনিও এই রোগে ভুগছেন না তো!



হাত এই অবস্থানে রাখুন ... দেখুন

ডায়াবেটিস প্রতিরোধ করে যে খাবার


ক্যানসার-হৃদরোগ-অবসাদ! আধঘণ্টায় আরোগ্য!

কীভাবে দূর করবেন সিগারেটের নেশা?