শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭

English Version

ক্যান্সার প্রতিরোধ করে পেঁয়াজের খোসা!

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৬ জুন ২০১৭: পেঁয়াজ যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমনি এর খোসা চুপিচুপি শরীরের একাধিক জোটিল রোগের চিকিৎসায় কাজে আসে। পেঁয়াজের খোসা দিয়েও রোগের চিকিৎসা সম্ভব! একেবারেই।

চুলকানি এবং অ্যালার্জি দূর করেঃ পেঁয়াজের খোসায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা অল্প সময়েই শরীরের যে কোনও জ্বালা বা প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক গ্লাস জলে পরিমাণ মতো পেঁয়াজের খোসা সারা রাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে উঠে জলটা ছেঁকে নিয়ে পান করুন। এভাবে কয়েকদিন করলেই চুলকানি এবং অ্যালার্জি সহ ত্বকের নানাবিধ প্রদাহ সৃষ্টিকারি রোগ একেবারে সেরে যাবে।

চুলের সৌন্দর্য বৃদ্ধি করেঃ গোসল করার পরে পেঁয়াজের খোসা ভেজানো জল দিয়ে ভাল করে চুল কয়েকবার ধুয়ে নিন। এর ফলে চুলের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরে আসবে। সেই সঙ্গে স্কাল্পে ঘর বেঁধে থাকা নানাবিধ রোগের প্রকোপও হ্রাস পাবে। পেঁয়াজের খোসায় এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা চুলের সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কোলেস্টেরলের মাত্রা কমায়ঃ পেঁয়াজের খোসা দিয়ে একটু জুস বানিয়ে নিন। তাতে অল্প করে মধু বা চিনি মিশিয়ে নিন। প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করার পাশাপাশি যদি এই পেঁয়াজের খোসার জুসটি খেতে পারেন, তাহলে শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা একেবারে কমে যায়। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক সহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না।

ক্যান্সার বিরোধীঃ ক্যান্সার রোগের প্রসার আটকাতে পেঁয়াজের খোসার কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এতে রয়েছে বিশেষ এক ধরনের এনজাইম যা শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধি আটকায়। সেই সঙ্গে এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট স্বাভাবিক কোষেদের বৃদ্ধি যাতে ঠিক মতো হয়, সেদিকে খেয়াল রাখে। ফলে ক্যান্সার রোগ শরীরে বাসা বাঁধার কোনও সুযোগই পায় না।

সর্বাধিক পঠিত খবর

আপনিও এই রোগে ভুগছেন না তো!




হাত এই অবস্থানে রাখুন ... দেখুন


সকালে দ্রুত শক্তি জোগাবে ৫ খাবার


ডায়াবেটিস প্রতিরোধ করে যে খাবার

ক্যানসার-হৃদরোগ-অবসাদ! আধঘণ্টায় আরোগ্য!