শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

English Version

প্রাকৃতিক ভাবে রক্তচাপ কমান

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১০ সেপ্টেম্বর ২০১৭: রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ঔষধ আছে কিন্তু তা পা কামড়ানো, মাথা ঘোরানো এবং ইনসমনিয়ার মত পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে। ঔষধ ছাড়াও কিছু  ঘরোয়া উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়।

চলুন জেনেনেই প্রাকৃতিকভাবে রক্তচাপ কমানোর সহজ ও কার্যকরী উপায়গুলোর বিষয়ে।

হাঁটুন

হাঁটলে রক্ত চাপ ৮ – ৬ মিলিমিটার মার্কারি পর্যন্ত কমে। ব্যায়াম হৃদপিণ্ডকে অনেক কার্যকরীভাবে অক্সিজেন ব্যবহার করতে সাহায্য করে, তাই হৃদপিণ্ডকে রক্ত পাম্প করতে অনেকবেশি কাজ করতে হয় না। রক্তচাপ কমানোর জন্য সপ্তাহের বেশিরভাগ দিন ৩০ মিনিট কার্ডিও এক্সারসাইজ করুন।

গভীরভাবে শ্বাস নিন

ধীরে ধীরে শ্বাস নেয়া, মেডিটেশন, যোগব্যায়াম করার ফলে স্ট্রেস হরমোন কমে। স্ট্রেস হরমোন রেনিন নামক  কিডনির এনজাইমকে বাড়িয়ে তোলে, যা রক্তচাপ বৃদ্ধিতে সাহায্য করে। তাই সকালে ও রাতে ৫ মিনিটের জন্য দম চর্চা করুন। গভীরভাবে শ্বাস নিন পেট ফুলিয়ে। তারপর আস্তে আস্তে নিঃশ্বাস ছাড়ুন। এতে আপনি টেনশনমুক্ত হতে পারবেন।

আলু খান

শিকাগো এর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবারগ স্কুল অফ মেডিসিন এর প্রিভেন্টিভ মেডিসিন এর অধ্যাপক লিন্ডা ভ্যান হর্ন বলেন, পটাসিয়াম সমৃদ্ধ ফল ও সবজি খাওয়ার পরিমাণ বৃদ্ধি করা যেকোন রক্তচাপ কমানোর প্রোগ্রামের গুরুত্বপূর্ণ অংশ। দিনে ২০০০-৪০০০ মিলিগ্রাম পটাসিয়াম গ্রহণের লক্ষমাত্রা নির্ধারণ করুন। এজন্য মিষ্টি আলু, টমেটো, কমলার রস, গোল আলু, কলা, মটরশুঁটি এবং আলুবোখারা ও কিশমিশের মত শুকনো ফল গ্রহণ করুন, যা পটাসিয়ামের উৎস।

লবণ গ্রহণ কমান

উচ্চ রক্তচাপের মানুষদের জন্য সোডিয়াম গ্রহণের মাত্রা কমানো খুবই প্রয়োজনীয়। দিনে ১৫০০ মিলিগ্রাম এর বেশি লবণ গ্রহণ করবেন না। প্রক্রিয়াজাত খাবারে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে বলে এ ধরণের খাবার গ্রহণের ক্ষেত্রে সতর্ক হোন।

কাজ কমান

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের করা গবেষণা মতে, অফিসে সপ্তাহে ৪১ ঘন্টার বেশি কাজ করলে হাইপারটেনশন হওয়ার ঝুঁকি ১৫ শতাংশ বৃদ্ধি পায়। অতিরিক্ত সময় কাজ করলে আপনার ব্যায়াম করা ও স্বাস্থ্যকর খাওয়ার ব্যাঘাত ঘটতে পারে। 

গান শুনুন

ইতালির ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয়ের করা গবেষণায় দেখা গেছে যে, সঠিক গান আপনার রক্তচাপ কমাতে পারে। শাস্ত্রীয়, সেল্টিক বা ভারতীয় সঙ্গীত প্রতিদিন ৩০ মিনিট করে শুনলে সিস্টোলিক  রিডিং ৩.২ পয়েন্ট কমে।

নাক ডাকা বন্ধ করুন

প্রাকৃতিক উপায়ে নাক ডাকা বন্ধ করতে পারেন। ঘুমের সমস্যা থাকে যাদের তাদের উচ্চমাত্রার অ্যাল্ডোস্টেরন থাকে, এই হরমোনটি রক্তচাপ বৃদ্ধি করতে পারে।

 

সর্বাধিক পঠিত খবর

ভারতে ভূমিষ্ঠ হল মৎস্যকন্যা !





শীতে দই খাওয়ার উপকারিতা

গ্যাস সমস্যায় যেসব খাওয়া নিষেধ



শিশুর মুখ থেকে বের হলো জীবত কই মাছ!