সোমবার, ২০ নভেম্বর ২০১৭

English Version

ডায়াবেটিসের চিকিৎসায় ইনসুলিন যুগের সমাপ্তি?

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ০৬ অক্টোবর ২০১৭: ডায়াবেটিসের চিকিৎসা নিয়ে নিরন্তন গবেষণা চলছে। আগামী বছরের জানুয়ারি থেকেই সংযুক্ত আরব আমিরাত ডায়াবেটিসের চিকিৎসায় নতুন ধরনের চিকিৎসাব্যবস্থা প্রয়োগ করবে।

এ ব্যবস্থায় প্রায় ৫ সেন্টিমিটার আকারের একট প্লাটিনামের টুকরা ত্বকের নিচে স্থাপন করা হবে। এটি অগ্ন্যাশয়কে প্রভাবিত করবে। এতে এক বছরের জন্য প্রয়োজনীয় ইনসুলিন হরমোন উৎপন্ন হবে। পরের বছর নতুন একটি প্লাটিনামের টুকরা স্থাপন করতে হবে। 

গোলাকার লম্বাটে এই ধাতুটি ডায়াবেটিসের চিকিৎসায় কার্যকর বলে প্রমাণ মিলেছে। আকারে অনেকটা ম্যাচের কাঠির মতো। যথেষ্ট পরিমাণ ইনসুলিন উৎপন্নে সক্ষম। এটা বসানোর আগে যারা নিয়মিত ইনসুলিন প্রয়োগ করতেন ইঞ্জেকশনের মাধ্যমে, তার আর প্রয়োজন হবে না। কৃত্রিম হরমোন প্রয়োগের ফলে দৃষ্টিহীনতা বা অঙ্গচ্ছেদের মতো বড় ধরনের ক্ষতি এড়িয়ে চলাও সম্ভব হবে।

এটা একেবারে নতুন কোনো পদ্ধতি নয়। ইতিমধ্য আমেরিকা এবং চীনের মতো দেশে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সফল পদ্ধতি বলে জনপ্রিয়তা পেয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক অনুমোদনপ্রাপ্ত এক পদ্ধতি। কাজেই ইনসুলিন ইঞ্জেকশন যুগের সমাপ্তি হতে চলেছে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

 

সর্বাধিক পঠিত খবর


নাকের পলিপ হওয়ার কারণ ও চিকিৎসা


বাসি রুটির এতো গুণ ?

কতটুকু ভাত খেলে মোটা হবেন না?




শীতে দই খাওয়ার উপকারিতা

গ্যাস সমস্যায় যেসব খাওয়া নিষেধ