শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮

English Version

একদিনেই ঝরবে পেটের মেদ!

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ৩০ ডিসেম্বর ২০১৭: পেটের মেদটা কিছুটা হলেও ঝরুক এমনটা আশা প্রায় সবাই করেন। আপনি চাইলে একদিনেই এক কেজি ওজন ঝরাতে পারেন। তবে আপনাকে বেশকিছু বিষয় মেনে চলতে হবে।

চিনিকে ‘না’ বলুন: ওজন বাড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখে চিনিযুক্ত খাবার। আপনার ডায়েট চার্ট থেকে আজই চিনি বাদ দিন। গ্লুকোজ এবং ফ্রুকটোজে থাকা চিনিতে কার্বোহাইড্রেট থাকে। এগুলো প্রচুর পরিমাণে খেলে গ্লাইটোজেনে পরিণত হয়। যা ফ্যাট টিস্যুতে জমা হয়। এক্ষেত্রে পরিশোধিত চিনি খাওয়ার পরিবর্তে খাবার এবং ফলমূল খেতে হবে যেগুলোতে প্রাকৃতিক চিনি রয়েছে।

খাদ্যতালিকায় প্রোটিন রাখুন: প্রোটিন পেটে চর্বি জমতে বাধা দেয়। প্রোটিনের চাহিদা পূরণের জন্য আপনি খাদ্যতালিকায় পনির, টকদই, ডিম, লাল মাংস রাখতে পারেন।

চা পান করা: চর্বি ঝরানোর জন্য কেবল গ্রিন টি উপকারী এমন নয়। গোলমরিচের চা, উলোং চা বা অপরিশোধিত সাদা চা খেতে পারেন। চায়ে ক্যাটাচিন উপাদান রয়েছে(এক ধরনের প্রাকৃতিক ফিনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট) যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। এক্ষেত্রে অবশ্যই আপনাকে নিয়মিত চা পান করতে হবে।

প্রচুর আঁশসমৃদ্ধ খাবার খেতে হবে: আঁশসমৃদ্ধ খাবার পেটের চারপাশে চর্বি জমতে দেয় না। খাবার খাওয়ার দীর্ঘসময়ও পেট ভর্তি মনে হয়।

নড়াচড়া করা: আঁশযুক্ত খাবার খাওয়া: আঁশসমৃদ্ধ খাবার পেটের চারপাশে চর্বি জমতে দেয় না। খাবার খাওয়ার দীর্ঘসময়ও পেট ভর্তি মনে হয়।

হাঁটাহাঁটি করা: আমাদের দৈনন্দিন জীবন-যাপনের কারণেই পেটে চর্বি জমে। সাধারণত যারা কর্মক্ষেত্রে দীর্ঘক্ষণ বসে কাজ করেন তাদেরই ওজন বেড়ে যায় এবং নানান রোগে ভুগেন। সুস্থ থাকতে হলে হাঁটার কোনো বিকল্প নেই। উঠানামায় লিফটের পরিবর্তে সিঁড়ি ভাঙার অভ্যাস করতে হবে।

গরম পানি পান: শরীরকে সবসময় আর্দ্র রাখতে হবে। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। শরীরকে বিষমুক্ত রাখতে পারলে পরিপাকে সহায়তা করে এবং শরীর কর্মক্ষম রাখে। এক্ষেত্রে কুসুম গরম পানি বেশ কার্যকরী। 

সর্বাধিক পঠিত খবর

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা


নখ খেলে শরীরের কি ক্ষতি হয় জানেন?

ডায়বেটিস নিয়ন্ত্রনে ঢেড়স



নিয়মিত মাছ খাওয়ার উপকারিতা