সোমবার, ২২ জানুয়ারী ২০১৮

English Version

হুট করেই বাড়ছে রক্তচাপ?

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ০৮ জানুয়ারী ২০১৮: রক্তচাপ নানা কারণেই বাড়তে পারে। তবে কিছু কারণের পেছনে রয়েছে আপাত দৃষ্টিতে সামান্য  কয়েকটি অভ্যাস। এসব এড়িয়ে চলতে পারলে হুট করে রক্তচাপ বেড়ে যাওয়ার বিড়ম্বনা থেকে মুক্তি মিলতে পারে—

প্রস্রাব চেপে রাখা

বিশ্বাস হোক আর না হোক, সময়মতো প্রস্রাব না করে তা চেপে রাখলে রক্তচাপের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। গবেষণায় প্রমাণ মিলেছে, মধ্যবয়সী নারীরা যদি একবার প্রস্রাব করার পর তিন ঘণ্টার বেশি প্রস্রাব চেপে রাখে, তাহলে তাদের সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ হুট করেই বেড়ে যায়।

অতিরিক্ত কফি

দিনভর প্রয়োজনের বেশি কফি পান করলে হুট করেই রক্তচাপ বেড়ে যেতে পারে। এমনকি আগে থেকে রক্তচাপের সমস্যা না থাকলেও তা বাড়তে পারে। কারণ কফিতে থাকা ক্যাফেইনের কারণে রক্তের শিরাগুলোতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে পারে। ক্যাফেইন রক্তের শিরাকে প্রশস্ত রাখার কাজে নিয়োজিত হরমোন নিঃসরণ বন্ধ করে দিতে পারে। অন্যান্য গবেষকের মতে, ক্যাফেইন অ্যাড্রেনালিন গ্রন্থিকে ক্ষতিগ্রস্ত করায় এমনটা ঘটে।

মানসিক অবসাদ

অতিরিক্ত মানসিক চাপের কারণে রক্তচাপ হুট করেই বেড়ে যায়। সুতরাং ঘরে কিংবা কর্মস্থলে যেখানেই হোক না কেন, মানসিক চাপ মোকাবেলায় যথাযথ দক্ষতাগুলো আয়ত্তে আনতে হবে।

মানসিক চাপ সৃষ্টিকারী ওষুধ

সংক্ষিপ্ত বা দীর্ঘমেয়াদের কিছু ওষুধ আছে, যেগুলো কারো রক্তচাপের ওপর প্রভাব ফেলতে পারে। উদাহরণ হিসেবে বলা যা, এনএসএআইডিএস ওষুধ, যেমন—অসবাব, অফারস রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া অবসাদ কমানোর ওষুধ কিংবা হরমোনগত জন্মনিয়ন্ত্রণ ওষুধও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

ঋতুস্রাবের কারণে

মেজাজ-মর্জির হঠাৎ পরিবর্তন এবং অবসাদসহ প্রভৃতি কারণে ঋতুস্রাবের সময়টি মোকাবেলা করা বেশ কঠিনই বটে। ওই সময় রক্তে সুগারের মাত্রায়ও ওঠানামা হতে পারে। এ ছাড়া ঋতুস্রাবের আগে বা পরে হরমোনের মাত্রায় ওঠানামার কারণেও সাময়িকভাবে ইনসুলিনের অকার্যকারিতা দেখা দিতে পারে। এর ফলে রক্তে সুগারের মাত্রায়ও হেরফের হতে পারে।

সর্বাধিক পঠিত খবর




একদিনেই ঝরবে পেটের মেদ!

লিভার ভালো নেই ?

শান্ত থেকে ক্রমশ অবাধ্য হয়ে ওঠে শিশুরা: কেন

‘ভিটামিন ট্যাবলেট’ কাজুবাদাম

৩০ বছর হলেই প্রয়োজন রক্ত পরীক্ষা


সাবধান: পেছনের পকেটে মানিব্যাগ রাখেন?