শনিবার, ২১ জুলাই ২০১৮

English Version

খাওয়ার পরও ক্ষুধা থাকে!

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১০ জানুয়ারী ২০১৮: অনেক সময় না খেলে ক্ষুধা লাগে, কিন্তু যদি খাওয়ার পরও ক্ষুধা থেকেই যায় এবং খেয়ে সন্তুষ্ট না হতে পারেন তাহলে তা অবশ্যই ভাবার বিষয়। মনের ক্ষুধা ভেবে অবহেলা করবেন না। কারণ আসলেই আপনি ভুগছেন অন্য কোনো সমস্যায় যার লক্ষণ প্রকাশ পাচ্ছে আপনার অতিরিক্ত ক্ষুধার মাধ্যমে।

ঘুম ও বিশ্রাম হচ্ছে না: যখন ঘুম কম হয় তখন আপনার দেহে ঘ্রেলিন নামক হরমোনের উৎপত্তি ঘটতে থাকে দেহে যা ক্ষুধার উদ্রেক করে। আর একারণে যখন আপনি অনেক কম ঘুমান বা ঘুম না হয় এবং দেহ বিশ্রাম পায় না আপনি অনেক ক্ষুধার্ত অনুভব করে নিজেকে।

পানি শূন্যতায় ভুগছেন: যখন পানিশূন্যতায় ভোগেন তখন আপনার অতিরিক্ত ক্ষুধা অনুভূত হয়। এর কারণ হচ্ছে যখন আপনার দেহ পানিশূন্য থাকে তখন মস্তিষ্কের ক্ষুধা ও তৃষ্ণা অনুভূত হওয়ার নার্ভ হাইপোথ্যালামাস দ্বিধায় পড়ে যায় এবং আপনাকে বাধ্য করে পানি নয় অস্বাস্থ্যকর খাবার খেয়ে ক্ষুধা নিবারণের জন্য। অথচ আপনি ক্ষুধার্তই থাকেন না।

মানসিক চাপে থাকেন: যখন অতিরিক্ত মানসিক চাপে পড়ে মানুষ তখন তার দেহ কোর্টিসোল এবং এড্রেনালাইন নামক হরমোন নিঃসরণ করে। যার ফলে আমাদের মস্তিষ্ক ভাবতে থাকে অনেক বিপদে আছেন আপনি এবং আপনার দেহের এনার্জির প্রয়োজন। আর তখনই দেহে তৈরি হতে থাকে ক্ষুধার হরমোন। তাই আপনার অতিরিক্ত ক্ষুধার্ত থাকার পেছনের কারণ আপনার মানসিক চাপ।

কার্বোহাইড্রেট খান: অনেক কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেয়ে পেট ভরে ফেললেন কিন্তু এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার কিন্তু বেশীক্ষণ আপনার পেটে থাকে না এবং আপনার দেহের সুগারের মাত্রা খুবই দ্রুত নিচে নেমে আসে যার ফলে আপনি কিছুক্ষণের মধ্যেই নিজেকে ক্ষুধার্ত পান। তাই আপনার খাদ্যতালিকার দিকে নজর দিন।

মদ্যপান করেন: অ্যালকোহল পানের ফলে আপনার দেহ পানিশূন্যতায় পড়ে যায়। আর এই পানিশূন্যতার কারণেই ক্ষুধা ও তৃষ্ণার নার্ভ দ্বিধায় পড়ে আপনার দেহে ক্ষুধার উদ্রেক শুরু করে যার ফলে আপনি খাবার খাওয়ার পরও ক্ষুধার্ত থাকেন।

সর্বাধিক পঠিত খবর


ত্বকে ফোসকা পড়লে কি করবেন?

খালি পেটে এক কোয়া রসুন!



হলুদ কমাবে যেসব রোগের ঝুঁকি

যৌনরোগ 'এমজি' হতে পারে পরবর্তী মরণব্যাধি

ঔষুধি গুণে ভরপুর থানকুনি পাতা

জোঁক চিকিৎসায় সুস্থ ১৫০ রোগী