মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

English Version

কোলেস্টেরল কমানোর ওষুধ থেকে হতে পারে ডায়াবেটিস

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৪ জানুয়ারি ২০১৮: কোলেস্টেরল কমানোর ওষুধ থেকে ডায়াবেটিস হতে পারে। এমন তথ্য দিয়েছেন গবেষকরা। গবেষণায় দেখা গেছে, কোলেস্টেরল কমানোর ওষুধ স্ট্যাটিন জাতীয় ওষুধ হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করলেও কিছু ক্ষেত্রে টাইপ-২ ডায়াবেটিস সৃষ্টি করতে পারে।

এব্যাপারে স্ক্রিপ ট্রান্সলেশনাল সায়েন্স ইনস্টিটিউটের ডাইরেক্টর ড. এরিক টপোল উল্লেখ করেছেন, স্ট্যাটিন যত বেশি সেবন করা হবে ডায়াবেটিসের ঝুঁকি তত বাড়বে। তবে আমেরিকান কলেজ অব কার্ডিওলজির বিশেষজ্ঞ ড. মেরী নরিন ওয়ালস মনে করেন, রোগী যদি হৃদরোগের জন্য হাইরিস্ক গ্রুপে থাকেন তাহলে স্ট্যাটিন জাতীয় ওষুধ থেকে ডায়াবেটিসে আক্রান্ত হবার ঝুঁকি মুখ্য বিষয় হতে পারে না। তবে যাদের হার্টের কোনো সমস্যা নেই, শুধুমাত্র কোলেস্টেরলের সমস্যায় স্ট্যাটিন জাতীয় ওষুধ সেবন করছেন তাদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা যেতে পারে।

গবেষণায় দেখা গেছে, স্ট্যাটিন জাতীয় ওষুধ সেবনের ক্ষেত্রে শতকরা ৯ ভাগ পর্যন্ত ডায়াবেটিসের ঝুঁকি থাকে। তবে বিশেষজ্ঞরা যদি মনে করেন, কোলেস্টেরল থেকে হৃদরোগের ঝুঁকি অধিক তাহলে অবশ্যই স্ট্যাটিন জাতীয় ওষুধ সেবনের পরামর্শ দিতে পারেন।

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!





এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !

মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ