সোমবার, ২৮ মে ২০১৮

English Version

গরম চায়ে রয়েছে ক্যান্সারের ঝুঁকি!

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ১৩ ফেব্রুয়ারি ২০১৮: গরম চা নিয়ে সম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত গরম চা খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। যদিও এটা সবার জন্য নয়। গবেষণা বলছে, যারা নিয়মিত ধূমপান এবং মদ্যপান করেন তারা যদি নিয়মিত গরম চা-ও পান করেন তাদের খাদ্যনালীর ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়।

সম্প্রতি চীনের 'অ্যানালস্‌ অব ইন্টারনাল মেডিসিন' এ প্রকাশিত এক গবেষণাপত্রে এই তথ্য জানা যায়। গবেষকরা বলছেন, অ্যালকোহল ও নিকোটিন সেবন করার সঙ্গে সঙ্গে কেউ যদি গরম চা পান করেন তাহলে শরীরে বাসা বাঁধতে পারে মরণরোগের বীজ।

গবেষণাপত্রটির প্রধান লেখক 'চীনের পেকিং ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথ ইন চায়না'র অধ্যাপক জুন লিভ বলেছেন, ধূমপান ও অ্যালকোহলের সঙ্গে অতিরিক্ত গরম চা পানে আমরা ক্যান্সারের ঝুঁকি খুঁজে পেয়েছি।'

গবেষকরা ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪ লক্ষ ৫৬ হাজার মানুষের ওপর ১০ বছর ধরে এই গবেষণা চালান। গবেষণার পর তারা এই সিদ্ধান্ত নেন যে, খুব গরম চা পান করলে ধূমপায়ী ও মদ্যপায়ীদের ক্ষেত্রে এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে যারা প্রচুর পরিমাণে নেশা করেন,তাদের ক্ষেত্রে সম্ভাবনা সব থেকে বেশি। তবে যাদের ধূমপান বা মদ্যপানের অভ্যাস নেই তাদের গরম চায়ে চুমুক দিতে কোনো ভয় নেই।

সর্বাধিক পঠিত খবর


বয়স কমানোর ওষুধ আবিষ্কার

কিডনির পাথর থেকে বাঁচতে...


সেলুন থেকে হতে পারে যে সব রোগ





কিডনি সুস্থ রাখবে এই ৫টি খাবার