বুধবার, ২২ আগস্ট ২০১৮

English Version

অতিরিক্ত ঠান্ডা পানি পান ডেকে আনতে পারে বিপদ

No icon হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক: ২৬ এপ্রিল ২০১৮: গরমে ঘেমে বাড়ি ফিরেই আগে ফ্রিজর ঠান্ডা পানি পান করেন আপনি? কিন্তু জানেন কি, গরমে এভাবে ঠান্ডা পানি পান করলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে? বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের ওপর। এই ভেগাস নার্ভ হলো আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠান্ডা পানি পানে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। এর ফলে আপনার হৃদগতি অনেক কমে যেতে পারে।

এ কারণে শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর ঠান্ডা পানি একেবারেই পান করা উচিত নয়। কারণ, ওয়ার্কআউটের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি পান করলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর যদি সামান্য উষ্ণ পানি পান করা যায়, তবে উপকার পেতে পারেন। অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে তার প্রভাবে রক্তনালী সংকুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যেসব পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমে মারাত্মক সমস্যা হতে পারে। বিশেষজ্ঞরা আরও জানান, খাওয়ার পরে ঠান্ডা পানি পান একেবারেই এড়িয়ে চলা উচিত। কারণ, এর ফলে শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয় যা থেকে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়।

সর্বাধিক পঠিত খবর


কিডনী ড্যামেজের লক্ষণ সমূহ

ডিনার দেরিতে করা মানেই ক্যান্সার!



বুকের ব্যথার কারণ সমূহ

জন্ডিসের কারণ ও প্রতিকার



পেটের চর্বি থেকে মুক্তির উপায়