শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

English Version

চিকিৎসা সেবার মানোন্নয়নে সরকারের সাতটি বার্তা

No icon লেখালেখি

ডা. অপূর্ব পন্ডিত।।

চিকিৎসা সেবার মানোন্নয়নে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নানামুখি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নিজেদের কর্মস্থলে চিকিৎসকদের অনুপস্থিতি, স্বাস্থ্যসেবা প্রদানে অনেকক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত অনীহা ও অবহেলা, হাসপাতালে রোগীদের খাবার সরবরাহে অনিয়ম, হাসপাতালে ওয়ার্ড বয় কিংবা নিরাপত্তা রক্ষী কর্তৃক হেনস্থা ও শারীরিক নির্যাতন এবং হাসপাতালে সরবরাহকৃত সরকারি ওষুধ রোগীদের না দেয়াসহ নানা অভিযোগ দীর্ঘদিনের।

স্বাস্থ্যসেবা খাতে এ ধরনের পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি ‘চিকিৎসা সংক্রান্ত বিষয়ে অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগ নিষ্পত্তিকরণ এবং চিকিৎসা সেবা ও পথ্যের মানোন্নয়নে করণীয় প্রসঙ্গে’ শীর্ষক নির্দেশনা সম্বলিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) এবং লাইন ডাইরেক্টার (হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট) অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে সাতটি বার্তা (নির্দেশনা) দেয়া হয়েছে।

এসব নির্দেশনার মধ্যে আছে, চিকিৎসকদের সময়মত অফিসে উপস্থিতি নিশ্চিত করা, সকাল সাড়ে ৮টা থেকে দেড়টা পর্যন্ত বহিঃবিভাগে ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করা, ভর্তি রোগীদের যাবতীয় তথ্য সঠিকভাবে সংরক্ষণ নিশ্চিত করা, পথ্যের মান আরএমও/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক দরপত্র মোতাবেক নিশ্চিত করা, নিজ প্রতিষ্ঠান বা অধীনস্থ কোন প্রতিষ্ঠানে কোনোরূপ অপ্রীতিকর ঘটনা ঘটলে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণপূর্বক স্বাস্থ্য অধিদপ্তরে কন্ট্রোল রুম হট লাইন নং (০১৭৫৯১১৪৪৮৮) এ জরুরিভাবে অবহিত করা, এ নম্বরটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ একাধিক স্থানে প্রদর্শনের ব্যবস্থা করা, সরবরাহকৃত সরকারি ওষুধের তালিকা নিয়মিতভাবে কর্তব্যরত চিকিৎসকদের কাছে হালনাগাদ করে পৌঁছানো যেন তারা সরবরাহকৃত ওষুধ ব্যবস্থাপত্রে লিখেন এবং পরিস্কার পরিচছন্নতা কার্যক্রমকে আরো কার্যকর করা।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেন এ বিষয়ে বলেন, স্বাস্থ্যসেবা খাতে শৃঙ্খলা আনতে আমরা দেশের সরকারি সব হাসপাতালে একটি নির্দেশনা দিয়েছি। এ নির্দেশনা দ্রুত এবং যথাযথ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে। আমরা চাই স্বাস্থ্যখাতে শৃঙ্খলা ফিরে আসুক। সবাই সরকারি সেবা কেন্দ্র থেকে সেবা গ্রহণ করুক।

দেশের জনস্বাস্থ্যের স্বার্থে হাসপাতালগুলোর সেবার মানোন্নয়ন, ব্যবস্থাপনার নানা সমস্যা, রোগীদের আস্থা ফিরিয়ে আনা, দুস্থ স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা এখন সবচেয়ে বেশি প্রয়োজন।

সর্বাধিক পঠিত খবর



ডায়াবেটিস হবে না যা করলে

শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

শরীরের চুলকানি দূর করার উপায়


শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

বুকে কফ? দূর করুন ঘরোয়া উপায়ে