রবিবার, ১২ জুলাই ২০২০

English Version

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নৌকার বিজয় হোক

No icon লেখালেখি

ডা. অপূর্ব পন্ডিত- ২৬ জানুয়ারি, ২০২০: মুজিববর্ষের প্রাক্কালে ১ ফেব্রুয়ারি, ঢাকা সিটি দক্ষিণের নির্বাচনে- নৌকা প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তাপসের পিতা শেখ ফজলুল হক মনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে। শেখ ফজলুল হক মনি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা ও মুজিব বাহিনীর প্রধান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের সময় শেখ ফজলুল হক মনি ও তাঁর স্ত্রী আরজু মনিকে হত্যা করা হয়।   

চার বছর বয়সে পিতা-মাতা হারা তাপস, ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ওলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে আইনবিদ্যায় স্নাতক (এলএলবি) সম্পন্ন করেন। ১৯৯৭ সালে ‘বার অব ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস’-এর জেনারেল কাউন্সিলের অধীনে বার ফাইনাল কোর্স সম্পন্ন করেন। তিনি লিংকনস্‌ ইন ও বাংলাদেশ বার কাউন্সিলের একজন সদস্য।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ২০০১ সাল থেকে হাইকোর্ট বিভাগের একজন আইনজীবী হিসেবে কাজ করছেন। শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় তিনি সরকার পক্ষের আইনজীবী হিসেবে কাজ করেন। ২০০৭ সালে তৎকালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করার পর তাপস শেখ হাসিনার পক্ষে মামলা পরিচালনা করেন। তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি তাঁর পিতার প্রতিষ্ঠিত দৈনিক বাংলার বাণী পত্রিকার প্রকাশক ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় তিনি সংসদে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৪ সালে দশম ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম সংসদে তিনি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

ঢাকা দক্ষিণ সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপসের প্রচারণায় ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন তার বড় ভাই যুবলীগের চেয়ারম্যান ড. শেখ ফজলে শামস পরশ।

পুরান ঢাকার ঐতিহ্যের সঙ্গে মিল রেখে ঢাকা দক্ষিণ সিটির উন্নয়ন ও নাগরিক সুবিধা নিশ্চিত করার জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেবেন জানিয়ে তাপস বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মূলত ঐতিহ্যবাহী পুরান ঢাকাকে নিয়েই গঠিত। নির্বাচিত হতে পারলে সেই পুরান ঢাকাকে তার নিজস্ব আদলে ও তার ঐতিহ্যবাহী অপরূপ রূপে সাজিয়ে তোলা হবে।

ঢাকা সিটি দক্ষিণের নির্বাচনে নৌকা প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নিরঙ্কুশ বিজয়, মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত করবে এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল ঢাকা নির্মাণে সহায়ক হবে।

লেখক: সম্পাদক, আমারহেলথ ডটকম।

সর্বাধিক পঠিত খবর