শনিবার, ০৬ জুন ২০২০

English Version

করোনাভাইরাস: বাংলাদেশের বাণিজ্যে ঘাটতি

No icon লেখালেখি

ডা. অপূর্ব পন্ডিত, ১১ মার্চ ২০২০: কোভিড ১৯ এর কারণে বিশ্ববাণিজ্যে দেখা দিয়েছে চরম ঘাটতি। প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশেও। চীন থেকে এখনো কাঁচামাল আমদানী সেভাবে শুরু না হওয়ায় তৈরি পোশাকসহ রফতানিমুখী বিভিন্ন খাতের পণ্য উৎপাদন নিয়ে দু:শ্চিন্তায় ব্যবসায়ীরা। বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ জানিয়েছেন যে, এরইমধ্যে করোনার কারণে চীন থেকে কাঁচামাল আমদানি কমেছে।

মোংলা বন্দরে নোঙর করা ইন্দোনেশিয়া থেকে আসা সেরেনিটাস এন নামের কয়লাবাহী একটি জাহাজে করোনাভাইরাসে আক্রান্ত নাবিক আছে- এমন সন্দেহ থেকে জাহাজটির পণ্য খালাস বন্ধ রাখা হয়েছে।

জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী। ইন্দোনেশিয়া থেকে কয়লা বোঝাই করে সিঙ্গাপুর ও চট্টগ্রাম বন্দর হয়ে বুধবার রাতে মোংলা বন্দরে এসে পৌঁছায় জাহাজটি।

৯ মার্চ, বাংলাদেশে প্রথমবারের মত তিনজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর। ফলে জনমনে আতঙ্ক ছড়িয়েছে কিছুটা হলেও। শেয়ার বাজারে নেমেছে ধ্বস। ২০০৯ সালে বিশ্বজুড়ে যে আর্থিক সংকট দেখা গিয়েছিল, তার পর এ রকম বিপর্যয় আর শেয়ার বাজারে দেখা যায়নি।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইতোমধ্যেই দেশি-বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ হজ স্থগিত করে দিয়েছে সৌদি আরব। বাংলাদেশের অনেক ওমরাহ হজ যাত্রী এয়ারপোর্ট থেকে ঘুরে এসেছেন। এখানেও প্রায় ৫০ কোটি টাকার ক্ষতির মুখে বাংলাদেশ।

এদিকে করোনাভাইরাস সংকটকে ঘিরে বিশ্বজুড়ে শেয়ারবাজার আর তেলের বাজারে সোমবার যে রকম অস্থিরতা দেখা গেছে, তাকে বিশ্ব অর্থনীতির জন্য ‘অশনি সংকেত’ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর সঙ্গে বাংলাদেশ থেকে পণ্য রফতানি হয় এমন দেশগুলোতেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে থাকায় রফতানিতেও এর প্রভাব পড়তে পারে বলে আশংকা তৈরি হয়েছে।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই