google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

English Version

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি যেকোন চলচ্চিত্রের প্লটকেও হার মানিয়েছে

No icon লেখালেখি

ডা. অপূর্ব পন্ডিত, ২৮ মার্চ ২০২০:

যুক্তরাষ্ট্রে বর্তমানে নিশ্চিতভাবে   করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১ লাখ এবং মৃতের সংখ্যা ১৭০১। গত ২৪ ঘন্টায় প্রাপ্ত তথ্যানুযায়ী আরো ৩৪৫ জন ব্যক্তি মারা যান। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এই ঘটনার ভয়াবহতা প্রকাশ পায় বেশি যেখানে আক্রান্ত ২৫,৫৭৩ জন এবং ৩৬৬ জন মৃত্যুবরণ করেন।  

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে ভয়াবহ ভাবে করোনায় আক্রান্ত দেশগুলোর মাঝে র‍য়েছে ইতালি, চীন, স্পেন।

করোনায় আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের চিকিৎসক গণ জরুরীভাবে আরো ভেন্টিলেটর এবং যন্ত্রের প্রয়োজনের কথা জানিয়েছেন। নতুন নতুন আক্রান্ত করোনা রোগীদের চিকিৎসার স্বার্থে, প্রয়োজনে ডোনাল্ড ট্রাম্পকে জরূরী ক্ষমতা ব্যবহার করে হলেও যন্ত্রপাতির অপ্রতুলতা পূরণ করতে হবে।

যেহেতু যুক্তরাষ্ট্র করোনার ভয়াবহ ইপিসেন্টার হিসেবে কাজ করছে, মিশিগ্যান এর একজন আই.সি.ইউ. চিকিৎসক জানান স্বল্পতার কারণে তার কাগজের মাস্ক ব্যবহার করতে হয়েছে এবং হাসপাতালগুলোতে কিছুদিনের মধ্যেই ভেন্টিলেটরেরও স্বল্পতা দেখা দিবে। কাজেই আমেরিকান হসপিটাল এসোসিয়েশন, আমেরিকান মেডিকেল এসোসিয়েশন, আমেরিকান নার্স এসোসিয়েশন জনসম্মুখে ট্রাম্প কে ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছে।

বর্তমানে নিউইয়র্ক স্টেট এ আক্রান্ত রোগীর সংখ্যা ৪৪,৬৩৫ এবং মৃতের সংখ্যা ৫১৯। প্রশাসন ঠিক করেছে, নতুন ৮ টি সাময়িক হাসপাতাল নির্মাণ করা হবে যেখানে হাসপাতালগুলোর বেড সংখ্যা ৫৩,০০০ থেকে ১,৪০,০০০ পর্যন্ত করা হবে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক গভর্নর এন্ড্রু ক্রুগো বলেন করোনা ভাইরাসে আক্রান্ত নন-ক্রিটিক্যাল রোগীর যত্ন এবং যুদ্ধরত স্বাস্থ্য কর্মীদের আশ্র‍য় কেন্দ্র হিসেবে কাজ করবে নিউইয়র্ক সিটির জনপ্রিয় কিছু হোটেল, যেমন- প্লাজা হোটেল, সেন্ট রেজিস এবং ফোর সিজনস। এমনকি যেসকল চিকিৎসক এবং নার্স নিজেদের জীবন ঝুঁকিতে রেখে করোনা রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন তাদের বিনোদনের ব্যবস্থাও তাতে থাকবে।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ, এরিক নেইবার্ট বলেন, "যুক্তরাষ্ট্রে করোনার এই ভয়াবহ পরিস্থিতি একেবারেই অবিশ্বাস্য যা যেকোন চলচ্চিত্রের প্লট কেও হার মানায়। কেউ কোনদিন তা ভাবতে পারেনি এবং এ পরিস্থিতি মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুতি কখনোই নিতে পারবেনা।"

সর্বাধিক পঠিত খবর







করোনায় আক্রান্ত অভিনেতা অপূর্ব