google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

English Version

তথ্য লুকাবেন না...প্লিজ! আমি পরীক্ষা করিয়েছি, আপনিও করুন

No icon লেখালেখি

মাইদুল ইসলাম প্রধান, ২ এপ্রিল২০২০:

মনে বল রাখুন,দৃঢ় থাকুন। আপনি করোনা আক্রান্ত হলেও মোটেও ভয় পাবেন না। আপনার শরীরে কঠিন কোন রোগ না থাকলে ও শরীর মোটামুটি সুস্থ থাকলেই এই রোগ এমনিতেই ভালো হয়ে যায়। বিশ্বাস রাখুন কিচ্ছু হবেনা। গত পরশুদিন আমাদের দেশের ৮০ বছর বয়স্ক একজন ডায়াবেটিস রোগী ব্যক্তি আমাদের দেশের হাসপাতাল থেকেই করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে দিব্যি বাড়ি ফিরে গেছেন। ৬০-৮০ বছরের ৪ জন সুস্থ হয়েছেন এর মধ্যেই। কিসের ভয় আপনার? মোটেও ভয় পাবেন না। শুধু সরকারি নির্দেশনা অনুযায়ী সচেতন ও সতর্ক থাকুন,এবং স্ট্রিক্টলি নির্দেশনাগুলি মেনে চলুন,ব্যাস।

করোনা টেস্টিং কিটস স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাতে যথেষ্টই রয়েছে,কারো প্ররোচনায় কান দেবেন না। (লক্ষ্য করুন, ৯২ হাজার কিটস সরকারের হাতেই আছে,আরো অনেক কিটস আসছে;অথচ পরীক্ষা হয়েছে অর্থাৎ ব্যায় হয়েছে মাত্র হাজার দেড়েকের মতো। পিপিই ৪ লাখ বিভিন্ন হাসপাতালে ইতোমধ্যেই চলে গেছে,১৫ টি ল্যাবে করোনা পরীক্ষা শুরু হয়েছে,১২ টি হাসপাতাল ঢাকায় এবং জেলার সদর হাসপাতালসমূহতে প্রয়োজনীয় শয্যা/বেড ডেডিকেটেড রয়েছে)।

আপনার শরীরে করোনা উপসর্গ দেখা দিলে দ্বিধা না করে স্বাস্থ্য বাতায়নের হটলাইনে এখনই ফোন করে (১৬২৬৩/৩৩৩) বিস্তারিত জানিয়ে দিন।

কিছুই লুকাবেন না। দেখবেন তাঁরা (যারা পরীক্ষা করবে) আপনার বাসায় এসে নমুনা নিয়ে যাবে,আশেপাশের কেউই বুঝতে পারবে না। অথবা নির্ধারিত (সরকার কর্তৃক ডেডিকেটেড হাসপাতালসমূহ) সরকারি হাসপাতালসমূহে গিয়েও নমুনা দিতে পারেন।

আর হ্যা, করোনা পরীক্ষা একেবারেই সহজ; সামান্য রক্ত নিবে,আর জিহবা থেকে সামান্য লালা নিবে, ব্যাস হয়ে গেলো।

গোটা বিশ্বই এখন করোনায় কাবু।দেশেও কিছু ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। তাই বলে আমরা কোন দেশের তুলনায় খুব একটা পিছিয়ে নেই। আপনি শুধু থেমে যাবেন না। মনোবল অটুট রাখবেন।

আপনি সচেতন থাকলে আপনার কিচ্ছু হবে না।

আর হ্যা,করোনায় আক্রান্ত হয়ে গেলে মোটেও ভয় পাবেন না। ঠিকঠাকভাবে রেস্ট নিবেন,পুষ্টিকর খাবার খাবেন আর শরীরের ইমুউনিটি বাড়াবেন।আমাদের দেশে এই গরমে এই ভাইরাস এমনিতেই পালাতে বাধ্য হবে।

আসুন,সবাই মিলে একে অপরের পাশে দাড়াই; অসহায় মানুষ দেখলে নিজ অবস্থান থেকে সাধ্যমতো সহায়তা করি। খুব দ্রুতই সবকিছুই ঠিকঠাক হয়ে যাবে...ইনশাআল্লাহ।পৃথিবী আবার দারুন একটা আবাসস্থলে পরিনত হবে।

লেখকঃ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়।

সর্বাধিক পঠিত খবর








করোনায় আক্রান্ত অভিনেতা অপূর্ব