google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

English Version

প্রজ্ঞা হল বয়স্কদের আর উপলদ্ধি হল বৃদ্ধদের- অধ্যাপক ডা.শুভাগত চৌধুরী

No icon লেখালেখি

প্রজ্ঞা হল বয়স্কদের আর উপলদ্ধি হল বৃদ্ধদের-

অধ্যাপক ডা.শুভাগত চৌধুরী

 সত্তুর পেরুলে

অনেকেরই ছেলে মেয়ে কাছে থাকেনা । অনেকসময় শুধু একা ।চির সঙ্গী / সঙ্গিনী হয়ত গত।

চারদিকে ছড়ান খেরো খাতা , নোট বুক । ২০ বছর থেকে লেখা অনেক খাতা । ছবি , স্মৃতি জাগানিয়া । চারদিকে চেয়ে দেখা ঘর একসময় ভর ভরন্ত ছিল ছেলে মেয়েদের কল কাকলিতে ।

২০ বছরে লেখা একটি খাতা । কি করে সেই বয়সে জেনেছিলাম জীবনের মানে কি / আবার সেই জ্ঞান কাজে লাগাতে পারিনি । কত উদ্বেগ কত ভয় অনেক সময় নিঃশেষিত করেছে জীবনকে । তবে সে সব দুশ্চিন্তা ভয় কত অর্থ হীন ছিল ।

এই বয়সে এই করোনায় অনেক সময় লক ডা উন হলেও ৩০ বছরে যে সমস্যা হত এখন তত হয়না । বয়সের উপহার । এখন মৃত্যু নিয়ে অনেক নিরুদ্বেগ ।নিশ্চিন্ত । তবে এত বয়স হলে মৃত্যু নিয়ে এত চিন্তা নয় বরং বৃদ্ধ হলে মুক্তি এও কম কথা কি ? অপ্রয়োজনীয় অনেক জিনিষ তোয়াক্কা করা নেই , অনুমোদনের অপেক্ষা নেই আর নেই ভবিষ্যৎ নিয়ে আকাশ কুসুম কল্পনা ।

জীবনের গোধূলিতে এসে জানবেন মন্তেইন যেভাবে বলেছিলেন "there are many terrible things in my life but most of them never happened "

আমি বেশ পাকা ছিলাম ছোট বেলায় । প্রতিচ্যের অনেক কিছু মিলাতে পারতাম না । বার্ধক্য একটা অসুখ একে এড়িয়ে যেতে হবে

কেন? তখন দুয়ার পেরুতে শঙ্কা । ভয় ।

আমি সব সময় বার্ধক্যের প্রজ্ঞা লাভ করতে আগ্রহী ছিলাম । আমার জন্য ভাবা সহজ ছিল কারন আমি বেড়ে উঠেছি এমন সময় ধরে যখন বৃদ্ধ দের বড় সম্মান ছিল । গ্রীক সংস্কৃতি তে অনেক কে বলা হত বুড়ো মানব বুড়ো মানবী তাদের বয়সের জন্য নয় তাদের প্রজ্ঞার জন্য । হয়ত তাদের বয়স ৩০ / ৪০ / । স্পিরিচুয়াল আর ফিলসফিকেল অনেক ক্ষেত্রে বৃদ্ধ মানে প্রজ্ঞা বান।

লাও জু বলেন ভয় পেতে হয়না শরীরের বুড়ো হওয়া । শরীর শিকড়ের সন্ধানে এভাবে যাত্রা করছে । "কনফুসিয়াস বলেন , জীবন এক যাত্রা যা আমাদের নিয়ে যায় পরম শক্তিমানের কাছে আর নিজের হৃদয়ের কাছে । " আর জেনেছি প্রজ্ঞা হল বয়স্কদের আর উপল্বদ্ধি হল বৃদ্ধ দের ।

প্রাচীন সনাতন ধর্মে আছে শৈশব আর আগ জীবন হল শিক্ষা গ্রহণ আর ব্রহ্মচৈয এরপর সংসার জীবন গার্হস্থ আর এরপর জীবন থেকে প্রত্যাহার প্রস্তুতি বান প্রস্থ আর এর পর জাগতিক সব থেকে নিজেকে বিচুত করা সন্যাস ।জীবনের কূটাভাস হল জাগতিক সব কিছু থেকে জীবনেই পূর্ণ নিয়োজিত থাকা ।

এই বয়সে সমস্যা জন গণকে সচেতন করা যাতে তারা স্বাস্থ্য বিধি মেনে চলে , বৈজ্ঞানিক তথ্য জানানো যাতে সবাই মারীতে সতর্ক হতে পারে ।life is such moving from struggle to grace সংগ্রাম থেকে লাবণ্যে পৌঁছানো , জীবন হল ঘটানো আর ঘটতে দেওয়া । আমরা জীবনের সাথে যতই জড়িয়ে থাকি জীবন ভেতর থেকে বাইরে গড়া ।জীবনের ফিলসফি আকাদেমিক চর্চা নয় এ হল জীবনের দিন পঞ্জী । মৃত্যু চিন্তা করতে হয় তাহলে জীবনের মানে খুঁজে পাওয়া যায় ।

বার্ধক্য নিয়ে দুশ্চিন্তা মানে আমরা যা অর্জন করেছি তা থেকে দৃষ্টি ফিরিয়ে নেয়া । আর যদি থাকেন সুস্থ সবল তাহলে নতুন সৃষ্টি নতুন বিনির্মাণ করতেই পারেন ।শিখতে থাকুন । ভুলতে থাকুন ।

৮৯ বছর বয়সে নেলসান মেন ডে লা প্রতিষ্ঠা করেন বয়স্ক সংঘ ঃThe elders ব্যবসা , রাজনীতি অলাভজনক প্রতিষ্ঠানের সব নেতৃবৃন্দ , বৈশ্বিক সমাস্যা সমাধানের জন্য এদের একত্র করা .উদ্বোধনী ভাষণে মেন ডে লা বলেন আমাদের এই গ্রুপ শক্তি পেয়েছে রাজনৈতিক , অর্থনৈতিক বা সামরিক বল থেকে নয় এই দল শক্তি পেয়েছে তাদের সবার স্বাধীন চিন্তা আর সং হতি আর সততা থেকে । তাদের স্বাতন্ত্র্য থেকে । মুক্ত স্বাধীন হয়া থেকে এসেছে শক্তি ।তাদের কেরিয়ার নির্মাণের চিন্তা নেই , নির্বাচন জেতার ভাবনা নেই , নির্বাচন এলাকার লোকদের সন্তুষ্ট করার চাপ নেই "যাদের সাথে প্রয়োজন তাদের সাথে কথা বলতে পারে , যে পথ পছন্দ সে পথে হাঁটতে পারে । "এ ধরনের স্বাধীনতা আর প্রজ্ঞা যে কোন বয়সে অর্জন সম্ভব তবে আমরা যখন ব্যর্থতা আর অননুমোদন এর ভয় থেকে মুক্ত হতে পারি ।প্লেটো বলেন ,Courage is knowing what not be feared " আর সত্তুর পেরুলে তাই ত আমাদের চাওয়া উচিত । কি ভয় করা যাবেনা তা জানলে এই বয়সে আমি আমাকে খুজে পাই । যেহেতু আমাদের জীবনে সামনে অনেক কম সময় যত না বেশী সময় পার করে এসেছি তাই আমার জন্য খুব প্রয়োজনীয় নয় তা নিয়ে মাথা ঘামানো দরকার নাই আমি অগভীর অবস্থানে থাকি , জীবনের রহস্য আমাকে পেরিয়ে যাক না

আমার নিজের ভেতরের ছোট আমিকে বলি সব কিছু নিয়ে এত ভেবনা , এগিয়ে যাও , ঝুকি নাও । বার্ধক্য এড়িয়ে যাওয়ার নয় বরং আলিঙ্গনের ।পূর্বসূরি অনেক নির্ভীক আর প্রজ্ঞাবান বয়স্কদের কথা মনে করি , মনে হয় বয়স হলে দের মত হব ।

সর্বাধিক পঠিত খবর








করোনায় আক্রান্ত অভিনেতা অপূর্ব