google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

English Version

দাও ফিরে সে অরন্য: অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

No icon লেখালেখি

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী || বিশ্বাস হয় প্রকৃতির উপর নিদারুন অত্যাচার আমরা যা করেছি সে জন্য এমন দুর্ভোগ । অরণ্য নির্বিবাদে ধ্বংস করেছি । এখনো সময় আছে আরও নির্মম পরিণতি ঠেকাবার জন্য ।

পৃথিবীর এর অর্ধেকের বেশি বনাঞ্চল আছে পাঁচটি দেশে। সবচেয়ে বেশি রাশিয়া তে মোট বনাঞ্চলের ২০ শতাংশ । বিস্তীর্ণ অঞ্চল জুড়ে তুন্দ্রা বন । পাইন , ফার জাতীয় গাছে ঢাকা ।

কত সহস্র গাছ, লতা পাতা, পোকা , প্রাণী , ছত্রাক সে সব বনে ।

বিশ্বের বৃক্ষ বনের ১২ শতাংশ ব্রাজিলে । অনেক আছে আমাজান বৃষ্টি বনে । ৯০০০এর বেশি প্রজাতির গাছ , পৃথিবীতে এমন আর নাই

গ্রহের বনভূমির ৮.৫ শতাংশ হল ক্যানাডার অরণ্য । দেশের ৩৫ শতাংশ বনে ঢাকা । দেশের প্রতি মানুষের জন্য দশ হেকটাএকর গাছ আর গাছ । আমেরিকাতে আছে ৭.৬ শতাংশ বৃক্ষ রাজি , ১৫৪ টি অরন্য জুড়ে । আমেরিকার পানীয় জলএর ৫০ শতাংশের বেশি হয় পরিশ্রুত । পৃথিবীর বৃক্ষ রাজির ৫.৪ শতাংশ চীনে ।২০০০ সাল থেকে পৃথিবীর নতুন উদ্ভিদ জগতের এক চতুর্থাংশ সেই বনাঞ্চলে ।

বিশ্ব জুড়ে বনভূমি থেকে আসে ৮৬ মিলিওন কর্মসংস্থান । হত দরিদ্রের ৯০ শতাংশের আয় আসে বনভূমি থেকে । তবু চলছে বনাঞ্চল নিধন আর এটি হয়ে উঠছে বড় হুমকি গ্রহ বাসীদের জন্য।

১৯৯০ সাল থেকে ভূমিকে অন্য ব্যবহারের জন্য প্রস্তুত করতে গিয়ে আমরা হারিয়েছি ৪২০ মিলিয়ন হেকটাএকর বনভূমি । যদিও সে সময় বৃক্ষ হানির হার ৪০ শতাংশ কমেছিল । আমরা অরণ্য হারাচ্ছি এখনও , হার যদিও কম , কিন্তু খুব ধীর নয় ।

অথচ বনাঞ্চল বজায় রাখা খুব প্রয়োজন, জীব বৈচিত্র্য রক্ষা , জল বায়ু পরিবর্তন আর টেকসই উন্নয়ন চলমান রাখতে ।

অনেক দেশ বৃক্ষ নিধন ঠেকাতে উদ্ভাবন করছেন নানা উপায় । কোষ্টারিকা বৃক্ষায়নের জন্য অর্থ প্রদান করছেন । ট্যাক্স বসিয়েছেন জীবাশ্ম জ্বালানির উপর । আমাদের বৃক্ষ লাগাতে হবে বৃক্ষায়ন করতে হবে ।

লেখক....

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

স্বাস্থ্য কথা সাহিত্যিক, সাবেক পরিচালক,

ল্যাবরেটরি সার্ভিসেস, বারডেম হাসপাতাল।

সর্বাধিক পঠিত খবর








করোনায় আক্রান্ত অভিনেতা অপূর্ব