বৃহস্পতিবার, ২৯ জুন ২০১৭

English Version

`তোমাদের এই ঋণ কোনদিন শোধ হবে না'…

No icon লেখালেখি

নিজস্ব প্রতিবেদক: ১৪ ডিসেম্বর, ২০১৬: আজ, ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। পাক-বাহিনী এবং তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস কর্তৃক সংগঠিত তালিকাভুক্ত বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞের স্মরণে বাঙালি জাতি সশ্রদ্ধ চিত্তে সেই ১৯৭২ সাল থেকে এই দিনটি পালন করে আসছে ।

শিক্ষক, সাংবাদিক ছাড়াও ১৯৭১ -এর ১৪ ডিসেম্বরে দেশের বিভিন্ন জায়গায় নির্মভাবে হত্যা করা হয় চিকিৎসক- মো: ফজলে রাব্বী,  আব্দুল আলীম চৌধুরী, আবুল খায়ের , সামসুদ্দিন আহমেদ,  আজহারুল কবীর,  সোলায়মান খান, কায়সার উদ্দিন, মনসুর আলী, গোলাম মুর্তোজা, হাফেজ উদ্দিন খান জাহাঙ্গীর, আব্দুল জব্বার, এস.কে. লাল, হেম চন্দ্র বসাক, কাজী ওবায়দুল হক, আল-হাজ্ব মমতাজউদ্দিন, ঘাশিময় হাযরা, নড়েন ঘোষ, জিকরুল হক,  শামসুল হক, এম. ওহমান,  এ. গফুর, মনসুর আলী, এস.কে সেন, মফিজউদ্দিন, আমূল কুমার চক্রবর্তী, আতিকুর রহমান, গোলাম সারওয়ার, এর.সি. দাস, মিহির কুমার সেন,  সালেহ আহমেদ,  অনীল কুমার সিনহা,. গুনীল চন্দ্র শর্মা, এ.কে.এম. গোলাম মোস্তফা,  মাকবুল আহমেদ, এনামুল হক,  এনসুর (কানু), আশরাফ আলী তালুকদার, লেফ: জিয়াউর রহমান, লেফ.ক. জাহাঙ্গীর, বাদল আল, লেফ: ক. হাই,  মেজর রেজাউর রহমান,  মেজর নাজমুল ইসলাম, আসাদুল হক, নাজির উদ্দিন, লেফ: নুরুল ইসলাম, কাজল ভাদ্র, মনসুর উদ্দিনকে।

ঢাকার রায়ের বাজার ছাড়াও আরো বধ্যভূমি ছিল- মিরপুর এবং তেঁজগাঁও এর কৃষি বর্ধিতকরণ বিভাগের প্রশিক্ষণ কেন্দ্র, মহাখালীর টি.বি. হাসপাতালসহ দেশের বিভিন্ন জায়গায়। অনেক লাশই পরবর্তীকালে সনাক্তকরণের পর্যায়ে ছিল না ।

পরিস্কার ছিল যে, পরাজয় সন্নিকটে জেনে, পাক-বাহিনী এবং তার দোসররা বুদ্ধিজীবী নিধনের পরিকল্পনা গ্রহণ করে এবং ডাক্তার, শিক্ষক, সাংবাদিক এবং বিভিন্ন পেশাজীবী মানুষদের ঘর থেকে ধরে নিয়ে আসে এবং হত্যা করে এবং তা বেশীর ভাগই সংগঠিত হয় এই ১৪ই ডিসেম্বরে। এই হত্যাযজ্ঞ পরিকল্পনার উদ্দেশ্য ছিল- মূলত জাতি হিসেবে আমাদের মেধাহীন, পঙ্গু করে দেয়া।

বিজয়ের ৪৫ বছর পরও যেন সমাজে মৃদু আকারে বইছে দেশ বিরোধী হাওয়া। যদিও সেই সময়ের অধিকাংশ আলবদর-রাজাকারের উপযুক্ত তথ্য প্রমাণসহ বিচার সম্পন্ন হওয়ার পর, মৃত্যুদন্ড অব্যাহত রয়েছে।

চিকিৎসকদের রক্তধোয়া এই বাংলাদেশের মাটি আজ অনেকটাই অভিশাপ মুক্ত।  শহীদ বুদ্ধিজীবী দিবসে তাঁদের প্রতি অতল শ্রদ্ধা রইলো আমারহেলথ ডটকম-এর পক্ষ থেকে। 

সর্বাধিক পঠিত খবর

রক্তনালীর ব্লক রোধে ৭ খাবার

পানপাতার আশ্চর্যজনক উপকারিতা!



মারা গেল ভিনগ্রহী সেই শিশু